Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৬ জানুয়ারি পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ৩০, ২০২১, ০৯:২০ এএম


এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৬ জানুয়ারি পর্যন্ত

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার জন্য আগামীকাল শুক্রবার (৩১ ডিসেম্বর) থেকে ৬ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।

রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থেকে ফল যাচাইয়ের আবেদন করা যাবে বলে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

আবেদন করতে টেলিটকের প্রিপেইড মোবাইল ফোন থেকে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে পিন নম্বর দেওয়া হবে।

পরে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

পুনঃনিরীক্ষার ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের (যে সব বিষয়ের পরীক্ষা হয়েছে) জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে ‘কমা’ দিয়ে বিষয় কোডগুলো পর্যায়ক্রমে লিখতে হবে। প্রতি বিষয়ের জন্য ১২৫ টাকা করে ফি দিতে হবে।

এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০২১ সালে ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন।

বেশ কয়েক বছর ধরে দেশে ফেব্রুয়ারিতে মাধ্যমিকের পরীক্ষা হয়ে আসছে। মহামারী পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার নয় মাস পিছিয়ে ১৪ নভেম্বর এ পরীক্ষা শুরু হয়।

করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি কমাতে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে কেবল তিনটি নৈর্বচনিক বিষয়ে পরীক্ষা দিতে হয়েছে শিক্ষার্থীদের।

বাংলা, ইংরেজির মত আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা নেওয়া না হলেও জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল দেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আমারসংবাদ/জেআই