Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে দেশ আজকে মালয়েশিয়া ও রাশিয়ার কাতারে থাকতো’

মো: ইমদাদুল ইসলাম, ববি প্রতিনিধি:

ডিসেম্বর ৩০, ২০২১, ০৫:০০ পিএম


‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে দেশ আজকে মালয়েশিয়া ও রাশিয়ার কাতারে থাকতো’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন সত্যের প্রতীক। সত্য দিয়েই তিনি দেশকে স্বাধীন করেছেন এবং সত্য প্রতিষ্ঠার জন্যই তিনি জীবন দিয়েছেন। স্বাধীনতার পর তিনি দেশকে একটি পূর্ণাঙ্গ রূপ দিয়েছেন। তিনি বেঁচে থাকলে দেশ আজকে মালয়েশিয়া ও রাশিয়ার কাতারে থাকতো। স্বাধীনতার পর বঙ্গবন্ধু যেভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তার মৃত্যুর পর সে যাত্রা থেমে গিয়েছিল। পরবর্তীতে বঙ্গবন্ধু কন্যা দেশের সেই অগ্রগতিকে এগিয়ে নিয়েছেন।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যা ৭ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে "বঙ্গবন্ধু ও বাংলাদেশের গণমাধ্যম" শীর্ষক ওয়েবিনার প্রধান অতিথি বক্তব্যে তিনি একথা বলেন। 

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে আজ ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

এসময় তিনি আরও বলেন, ৭ ই মার্চের ভাষণ সারা পৃথিবীর মানুষের মুক্তির জন্য মাইলস্টোন। একটি জাতিকে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত করতে যা যা প্রয়োজন তার সবই তিনি এই ভাষণে বলেছিলেন। কিন্তু আনুষ্ঠানিক ভাবে স্বাধীনতার ঘোষণা দিলেন না কৌশলগত কারণে। কিন্তু তিনি বললেন এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারে সংগ্রাম মুক্তির সংগ্রাম। যেটাকে বলা যেতে পারে ডি ফেক্টো ডিসপারেশন। কার্যত আমাদের স্বাধীনতার ঘোষণা সেটাই ছিল। যার জন্য ২৬ শে মার্চ তিনি যখন বললেন আজ থেকে বাংলাদেশ স্বাধীন, সেই মুহূর্ত থেকেই মুক্তিযুদ্ধ শুরু হলো।

তিনি বলেন, বঙ্গবন্ধু মৃত্যুঞ্জয়ী। তিনি ইতিহাসের সৃষ্টি নয় বরং বঙ্গবন্ধু নিজেই ইতিহাস সৃষ্টি করেছেন। তার বীরত্ব তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে যাতে তারা সৃজনশীল ও মানবিক মানুষ হয়ে উঠতে পারে।  বঙ্গবন্ধুর সঙ্গে সাংবাদিকদের সম্পর্ক ছিল নিবিড়। তিনি নিজেই গণমাধ্যমের ভূমিকা পালন করেছেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন -এর সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে স্বাগত বক্তা ছিলেন- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক শরীফা উম্মে শিরিনা। ওয়েবিনারে প্রবন্ধ উপস্থাপন করেন পিআইবির সাবেক মহাপরিচালক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দুলাল চন্দ্র বিশ্বাস। 

ওয়েবিনারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, হল প্রভোস্ট, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা যুক্ত ছিলেন। ওয়েবিনারটি সঞ্চালনা করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মনিরা বেগম।

আমারসংবাদ/এমএস