Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ডিআইইউসাস'র নিন্দা

ডিআইইউ প্রতিনিধি:  

জানুয়ারি ১৭, ২০২২, ০৪:৩০ পিএম


 শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ডিআইইউসাস'র নিন্দা

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আইআইসিটি ভবনের নিচে সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশের গুলি ও টিয়ার শেল নিক্ষেপের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতি (ডিআইইউসাস)।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতির দপ্তর সম্পাদক কাজী ফিরোজ আহমেদ পারভেজ স্বাক্ষরিত এক প্রতিবাদলিপিতে এ নিন্দা জানানো হয়।

রোববার (১৬ জানুয়ারি) রাত ১১টায় যৌথ বিবৃতিতে ডিআইইউসাস -এর সভাপতি জাফর আহমেদ খান শিমুল ও সাধারণ সম্পাদক ওয়াহিদ তাওসিফ মুছা বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গতকাল (শনিবার) ক্ষমতাসীন ছাত্র সংগঠন শিক্ষার্থীদের উপর যে হামলা চালিয়েছিল সেখানে সরাসরি শাবিপ্রবির প্রক্টর জড়িত ছিল বলে বিভিন্ন গণমাধ্যমে জানা যায়। সেই হামলার প্রতিবাদে আজ পুনরায় আন্দোলন করার সময় ভিসির মদদে পুলিশ নিয়ে এসে শিক্ষার্থীদের উপর হামলা করা হয়। এর চেয়ে ন্যক্কারজনক ও ঘৃণ্য ঘটনা আর হতে পারে না। যাদের বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা দেওয়ার কথা তারাই ক্যাম্পাসে পুলিশ নিয়ে এসে শিক্ষার্থীদের উপর হামলা চালাচ্ছে। অনতিবিলম্বে এই হামলার সুষ্ঠু বিচার দাবি করছি।

সাংবাদিক নেতৃবৃন্দ মনে করেন, শিক্ষার্থীদের দাবি আদায়ের পথে বাধা সৃষ্টি করার অধিকার প্রশাসনের নেই। আজকের এই হামলা বাংলাদেশের
বিশ্ববিদ্যালয়গুলোর ইতিহাসে চরম লজ্জার একটি অধ্যায় হয়ে থাকবে। তাই, এই ন্যক্কারজনক ঘটনার সাথে জড়িত সকলের শাস্তির দাবি জানান তারা।

জানা যায়, এদিন দুপুরে পৌনে ৩ টার দিকে নিজ কার্যালয় থেকে বাসভবনে যাওয়ার পথে আন্দোলনরত শিক্ষার্থীদের ক্ষোভের মুখে পড়েন উপাচার্য এবং আইআইসিটি ভবনে আশ্রয় নেয়। সন্ধ্যা সোয়া ৬টা নাগাদ পুরো ক্যাম্পাসজুড়ে ছড়িয়ে পড়েছে পুলিশ সদস্যরা এবং অবস্থান নেয়া শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ শুরু করে। শিক্ষার্থীরাও ইট-পাটকেল ছুঁড়তে শুরু করে। এক পর্যায়ে পুলিশ সাউন্ড গ্রেনেড নিক্ষেপ কর। এতে কোষাধ্যক্ষসহ আন্দোলনরত অনেক সাধারণ শিক্ষার্থীরা আহত হন।

আমারসংবাদ/এমএস