Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৮, ২০২২, ১১:১৫ এএম


ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, করোনাভাইরাস ইস্যুতে এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে ভাবছে না শিক্ষা মন্ত্রণালয়। 

মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের একটি অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। ২-১ দিনের মধ্যে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসব।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে যাতে ভার্চুয়াল ক্লাস নেওয়া যায় সেটার প্রস্তুতি রাখার জন্য ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে। যেখানে ভার্চুয়াল ক্লাস নেওয়া সম্ভব নয় সেখানে অ্যাসাইনমেন্টের ওপর নির্ভর করতে হবে।

দীপু মনি জানান, কারিগরি শিক্ষা সব প্রতিষ্ঠানে রাখার প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা। এটা করা হবে। উপজেলা পর্যায়ে হাইস্কুল ও কলেজগুলোতে নিয়োগ প্রক্রিয়ার কমিটিতে ডিসিদের রাখার প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও জানান, এখন পর্যন্ত ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের ৮৫ লাখকে টিকা দেওয়া হয়েছে। এর চেয়ে কম বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।

এর আগে রোববার (১৬ জানুয়ারি) এ বিষয়ে মন্ত্রী বলেছেন, সারা দেশে শিক্ষার্থীদের টিকা দানের কর্মসূচি জোরালো ভাবে চলছে তাই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলে টিকাদানে ভাটা পড়বে। সরকার শিক্ষা প্রতিষ্ঠান গভীর ভাবে পর্যালোচনা করছে এখনো কোন শিক্ষা প্রতিষ্ঠানে সংক্রমের খবর পাওয়া যায়নি স্বাস্থ্য অধিদপ্তরও ব্যাপারটা নজরদারি করছে স্বাস্থ্য বিধি মেনে সকলকে করোনা ভাইরাস মোকাবেলা করতে হবে তার পরে যদি পরিস্থিতি ভয়াভহ হয় তাহলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে কুমিল্লার লাকসাম উপজেলা সদরের পশ্চিমগাঁও সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের আট শিক্ষকের সবাই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওই বিদ্যালয়ের আট শিক্ষকের সবাই নমুনা পরীক্ষা করলে করোনা পজিটিভ বলে জানতে পারেন। মঙ্গলবার প্রশাসন অনির্দিষ্টকালের জন্য বিদ্যালয়টি বন্ধ ঘোষণা করেছে।

প্রধান শিক্ষক শম্পা রানি সাহা বলেন, গত দুই দিন ধরে শরীর খারাপ লাগছিল। তাই আমি ও আমার হাজবেন্ড করোনা পরীক্ষা করি। দুই জনের পজিটিভ আসে। বিষয়টি শিক্ষকদের জানালে আজ স্কুলের সব শিক্ষক করোনা পরীক্ষা করেন। সবার রিপোর্ট পজিটিভ আসে। পরে বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানালে প্রশাসন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিদ্যালয় বন্ধ রাখতে বলে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, সব শিক্ষক করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি জানার পর ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা মতে বিদ্যালয়টি বন্ধ রাখা হয়েছে।

আমারসংবাদ/জেআই