Amar Sangbad
ঢাকা বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

শাবিপ্রবি উপাচার্যের অপসারণের দাবিতে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

জানুয়ারি ১৮, ২০২২, ০২:১০ পিএম


শাবিপ্রবি উপাচার্যের অপসারণের দাবিতে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের অপসারণের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে শাবিপ্রবিতে পুলিশ ও সন্ত্রাসীদের বর্বর হামলা ও ক্যাম্পাস বন্ধ ঘোষণার প্রতিবাদে এই বিক্ষোভ সমাবেশ পালিত হয়।

রসায়ন বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী ইকবাল হোসেনের সঞ্চালনায় উক্ত সমাবেশে ইতিহাস বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী আলী হোসেন বলেন, শাবিপ্রবির শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনের উপর প্রথমে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের হামলা, পরবর্তীতে পুলিশ ডেকে গুলি করার তীব্র প্রতিবাদ জানাচ্ছি৷ শিক্ষার্থীরা উপাচার্য অপসারণের যে আন্দোলন চালিয়ে যাচ্ছে তার সাথে আমরা পূর্ণ সংহতি জানাচ্ছি।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী খালিদ মাহমুদ তন্ময় বলেন, 'আজ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ এমন একটা পর্যায়ে চলে গেছে যে কোথাও ছাত্রদের নিরাপত্তা নেই। যেকোন সময় সন্ত্রাসীরা হামলা চালায়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হলের মান উন্নয়নের দাবী করেছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের উপর পুলিশ দিয়ে হামলা করে রক্তাক্ত-আহত করেছে। প্রশাসনকে বলতে চাই, আপনারা কখনো ছাত্রসমাজকে থামিয়ে দিতে পারবেন না।'

প্রাণিবিদ্যা বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী জিল্লুর রহমান বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রী হলের শিক্ষার্থীরা আবেদন করেছিল হলের খাবারের মান, আবাসন সংকট আর নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করার জন্য। এসব সমস্যা মোকাবেলা করা বাদ দিয়ে হল প্রশাসন শিক্ষার্থীদের সাথে যে আচরণ করেছে আমরা তার নিন্দা জানাই। আন্দোলনরত শিক্ষার্থীদের উপর প্রশাসন ছাত্রলীগের সন্ত্রাসীদের লেলিয়ে দেয়। এই ছাত্রলীগ শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে অংশ না নিয়ে, প্রশাসনের পক্ষে কাজ করে। সারাদেশে শিক্ষার্থীদের উপর হাত তোলা আজ সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।