Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

জাবিতে ‍‍`Students Attitudes on Whistleblowing‍‍` শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

মে ১৯, ২০২২, ০৮:৫২ পিএম


জাবিতে ‍‍`Students Attitudes on Whistleblowing‍‍` শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ''University Students attitudes on whistleblowing: Awareness, Progress and Challenges of Implementation at the Public Sectors in Bangladesh' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) সকাল ৯টায় সরকার ও রাজনীতি বিভাগের সেমিনার কক্ষে দিনব্যাপী এই কর্মসূচির উদ্বোধন করেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আকবার হোসেন।

ওয়ার্কশপের অংশ হিসেবে 'Whistleblowing and Virtual Whistleblowing in Bangladesh' বিষয়ে আলোকপাত করেন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজেদুর রহমান, ''Public-interest Information Disclosure Act (Provide and Protection), 2011'' বিষয়ে আলোকপাত করেন অধ্যাপক কে এম মহিউদ্দিন এবং ''The Significance of Whistleblowing' এর ওপর আলোকপাত করেন সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজের প্রভাষক ফয়সাল জামান শিশির।

ওয়ার্কশপের উদ্বোধনী সেশনে সরকার ও রাজনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন বলেন, 'আমরা কেমন সমাজ বিনির্মাণ করতে চাই সেটি নির্ভর করছে আমাদের তরুণদের কার্যক্রমের ওপর। তারা যদি যেকোন পরিস্থিতিতে অন্যায়, অনিয়মের বিরুদ্ধে আওয়াজ তোলে এবং সে আওয়াজ প্রতিক্রিয়া সৃষ্টি করতে সক্ষম হয় তবে শত বাধা সত্বেও তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।'

ওয়ার্কশপের উদ্দেশ্য সম্পর্কে প্রকল্প পরিচালক সহযোগী অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব বলেন, 'বাংলাদেশের জন্মলগ্ন থেকে সকল ক্ষেত্রে তরুণদের অগ্রণী ভূমিকা রয়েছে। সকল অনিয়মের বিরুদ্ধে তরুণরাই সর্বপ্রথম সোচ্চার হন। প্রতিবাদের প্রকৃত পদ্ধতি এবং তাদের সুরক্ষার জন্য যে আইন রয়েছে তা জানানোর মধ্য দিয়ে তরুণদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকশিত হবে। এর মাধ্যমেই সরকারি সংস্থাসমূহে যে অনিয়ম ও দুর্নীতির চর্চা রয়েছে তা কিছুটা হলেও দূরীভূত হবে বলে আশা রাখি।'

প্রকল্প সহকারী মাহফুজুর রহমান বলেন, 'আমাদের সরকারি সংস্থা সমূহের অনিয়ম ও দুর্নীতির সংস্কৃতিতে পরিবর্তন আনতে তরুণ সমাজ তথা বর্তমান বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে পরিবর্তন আনা জরুরি, কেননা তারাই ভবিষ্যতে সরকারি নানা সংস্থায় নেতৃত্ব দিবে। এমতাবস্থায় শিক্ষার্থীদের মাঝে এমন সচেতনতামূলক ওয়ার্কশপ তাদের নৈতিকতার চর্চা বৃদ্ধি ও অন্যায়ের বিপক্ষে সরব অবস্থান নিতে সহায়তা করবে বলে আমার দৃঢ় বিশ্বাস। এ কর্মসূচির মধ্য দিয়ে শিক্ষার্থীরা যদি কিছুটা হলেও সচেতন হয় তবেই আমাদের আয়োজন সফলতা লাভ করবে।'

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল মাসে সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব আমেরিকা সরকার প্রবর্তিত ''International Visitor Leadership Impact Award' হতে প্রাপ্ত পুরস্কারের অর্থায়নে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ওয়ার্কশপটির আয়োজন করেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়াও বরিশাল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হবে একই ওয়ার্কশপ।

ওয়ার্কশপে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি অধ্যাপক নাসরীন সুলতানা, অধ্যাপক মো. আবদুল মান্নান, অধ্যাপক মো. শামছুল আলম, সহযোগী অধ্যাপক তমালিকা সুলতানা ও সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান প্রমূখ।

আমারসংবাদ/কেএস 

Link copied!