Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

থানা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত তিতুমীর কলেজের অধ্যক্ষ তালাত সুলতানা

রাব্বি হোসেন

রাব্বি হোসেন

মে ২৩, ২০২২, ০৫:২১ পিএম


থানা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত তিতুমীর কলেজের অধ্যক্ষ তালাত সুলতানা

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষ্যে ঢাকা মহানগর-গুলশান মাধ্যমিক শিক্ষা থানা প্রতিযোগিতায় শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর মোসা: তালাত সুলতানা।

বৃহস্পতিবার (১৯ মে) গুলশান থানা মাধ্যমিক শিক্ষক অফিসার ও জাতীয় শিক্ষা সপ্তাহ-২২ মহানগর গুলশান থানা শিক্ষা কমিটির সদস্য সচিব মোহাম্মদ অমিদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য পাওয়া যায়। বিজ্ঞপ্তিতে দেখা যায়, মহাবিদ্যালয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা।

তার এমন কৃত্বিত্বে তিতুমীর কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে উল্লাস।

শ্রেষ্ট শিক্ষক হওয়ার অনুভূতি ব্যক্ত করে তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর মোসা: তালাত সুলতানা বলেন, এ অর্জন আমার একার নয়।এ অর্জন তিতুমীর কলেজের সকলের।থানা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ায় ভালো লাগছে। আমি সব সময়ই চেয়েছি শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য কাজ করতে।তিতুমীর কলেজের শিক্ষার্থীদের পড়াশোনার মান বৃদ্ধিতে আমি সব সময়ই ইতিবাচক ছিলাম।তবে এমন অর্জন আমাকে আরও অনুপ্রেরণা দিবে।

উল্লেখ্য, অধ্যাপক তালাত সুলতানা ১৪শ বিসিএস এর মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিসে সাধারণ শিক্ষা ক্যাডারের  প্রভাষক পদে ১৯৯৩ সালে গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়, ঢাকায় যোগদান করেন। ২০০২ সালে সহকারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করে সরকারি চারুকলা কলেজ, চট্রগ্রামে যোগদান করেন এবং ২০০৪ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে দ্বিতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসুচি (পিইডিপি-২) তে মনিটরিং এন্ড ইভলুয়েশন শাখায় সহকারী পরিচালক হিসেবে যোগ দেন। তিনি ২০০৮ সালে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি লাভ করে প্রথমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে দায়িত্বপালন করেন। অতঃপর ২০০৮ সালের ৫ নভেম্বর সরকারি তিতুমীর কলেজে সমাজবিজ্ঞান বিভাগে সহযোগী অধ্যাপক (সংযুক্ত) হিসেবে যোগদান করেন এবং ৭ সেপ্টেম্বর ২০১৩ সাল পর্যন্ত বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। তিনি এ সময় বিভাগের অধ্যাপক পদ সৃষ্টি ও মাস্টার্স খোলার ব্যাপারে সক্রিয় ভূমিকা পালন করেন। এ কলেজে তিনি দু'বার শিক্ষক পরিষদের সদস্য নির্বাচিত হন।

২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর তিনি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন এবং ২৮ মার্চ ২০১৮ হতে উপাধ্যক্ষ পদে যোগদানের আগ পর্যন্ত সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বপালন করেন। তিনি ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে অধ্যক্ষ পদে যোগদান পর্যন্ত সরকারি তিতুমীর কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্বপালন ।  অধ্যাপক তালাত সুলতানা ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর  একই কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

পেশাগত দক্ষতা অর্জনের অংশ হিসেবে তিনি নায়েমে ৩৪ তম বুনিয়াদী প্রশিক্ষণ, শিক্ষা গবেষণা পদ্ধতি ও এসএসসিইএম কোর্স সম্পন্ন করেন। বিয়ামে অফিস ব্যবস্থাপনার স্বল্পকালীন প্রশিক্ষণ এবং আহছানিয়া মিশন, ঢাকায় এ্যাডভান্সড পেডাগাজি বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করেন।

আমারসংবাদ/আর এইচ 

Link copied!