Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

ঢাকা কলেজে বঙ্গবন্ধুর "অসমাপ্ত আত্মজীবনী" গ্রন্থপাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত 

ঢাকা কলেজ প্রতিনিধি 

ঢাকা কলেজ প্রতিনিধি 

মে ২৪, ২০২২, ০৭:৩২ পিএম


ঢাকা কলেজে বঙ্গবন্ধুর

ঢাকা কলেজে একাদশ শ্রেণির ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য "অসমাপ্ত আত্মজীবনী" গ্রন্থ পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) সকাল ১১টা থেকে ১১:৪৫ পর্যন্ত এই প্রতিযোগিতার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কলেজ সূত্রে জানা গেছে, প্রতিবছরই নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্পর্কে জানাতে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি উপহার হিসেবে দেয়া হয়। পরবর্তীতে বইয়ের উপর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারও একাদশ শ্রেণির সকল ছাত্রকে এই প্রতিযোগিতায় বাধ্যতামূলক ভাবে অংশগ্রহণ করতে হয়েছে। ঢাকা কলেজের শিক্ষার্থীদের জন্য এই পরীক্ষায় পাশ নম্বর ধরা হয়েছে মোট নম্বরের ৫০ শতাংশ নম্বর পেতে হবে। প্রাপ্ত নম্বর অর্ধ-বার্ষিক পরীক্ষায় যোগ হবে। এই প্রতিযোগিতায় পাশ ব্যতীত কোনভাবেই দ্বাদশ শ্রেণিতে কোন শিক্ষার্থীকে উত্তীর্ণ করানো হবে না বলে জানানো হয়েছে।

‘অসমাপ্ত আত্মজীবনী’ বই পাঠ প্রতিযোগিতা-২০২২ এর আহবায়ক অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক পারভীন সুলতানা হায়দার বলেন, গত কয়েক বছর ধরেই ঢাকা কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই উপহার হিসেবে দেওয়া হয়। সেই বইয়ের উপরে পরবর্তীতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ বছরও নতুন শিক্ষার্থীদের জন্য প্রতিযোগিতা শুরু হয়েছে। এতে ঢাকা কলেজ ছাড়াও ঢাকা মহানগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। আমরা চাই নতুন প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে জানুক এবং দেশের প্রতি তাদের দায়িত্ববোধ ও কর্তব্যপরায়ণতা বৃদ্ধি পাক।

ঢাকা মহানগর এর অন্যান্য কলেজগুলো হলো, সরকারি বাঙলা কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজ, গভ. ল্যাবরেটরি হাই স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা কমার্স কলেজ, তেজগাঁও কলেজ ও শহীদ বেগম ফজিলাতুন্নেছা মুজিব সরকারি কলেজ।

ভবিষ্যতে আরও বৃহৎ আকারে এ ধরনের আয়োজন করা হবে বলে জানান ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের আমরা জানাতে চাই। বঙ্গবন্ধুর অসামান্য নেতৃত্বের গুণাবলী এবং বাংলাদেশকে স্বাধীন করার পেছনে ত্যাগ-তিতিক্ষা সম্পর্কে শিক্ষার্থীরা জানলে দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে।

এর আগে সকাল সোয়া ১০ ঘটিকায় এই প্রতিযোগিতার উদ্বোধন করেন তিনি। ঢাকা মহানগরীর বিভিন্ন কলেজের ১৭১ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল।

ওএস/ইএফ

Link copied!