Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

মানুষের জন্য গবেষণা করতে হবে: ড. বিজন

গবি প্রতিনিধি

গবি প্রতিনিধি

জুন ১৮, ২০২২, ০৫:২২ পিএম


মানুষের জন্য গবেষণা করতে হবে: ড. বিজন

শিক্ষকদের শুধু গবেষণার জন্য গবেষণা নয়, মানুষের জন্য গবেষণা করার আহ্বান জানিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অণুজীববিজ্ঞানী, সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিজন কুমার শীল।

শনিবার (১৮ জুন) বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র সভাকক্ষে গবি শিক্ষকদের জন্য ‘গবেষণা প্রস্তাবের জন্য সারসংক্ষেপ লিখন' শীর্ষক কর্মশালায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তিনি গবেষণা প্রস্তারেব জন্য সারসংক্ষেপ কিভাবে লিখতে হয়, সে বিষয়ে শিক্ষকদের দিক নির্দেশনা দেন। একইসাথে একটি ভালো সারসংক্ষেপ লিখনে ২৬টি উপাদানের কথা বর্ণনা করেন। এ ছাড়া
গবেষণালব্ধ জ্ঞান যাতে মানুষের কাজে লাগে সে বিষয়টি বিবেচনার প্রতি জোর দেন।

সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চ বিভাগ কর্তৃক আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো: আবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার কৃষিবিদ এস. তাসাদ্দেক আহমেদ।   

অন্য বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে অবশ্যই নতুন জ্ঞান তৈরি করতে হবে। আর নতুন জ্ঞান তৈরিতে গবেষণার কোন বিকল্প নেই। এছাড়া বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এর ক্ষেত্রেও গবেষণা একটি গুরুপ্তপূর্ণ অধ্যায়। তাই বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষকদের গবেষণায় মনোযোগী হওয়ার আহবান জানান তারা।

সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চ বিভাগের পরিচালক মোঃ তারিকুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় সূচনা বক্তব্য রাখেন আইকিউএসি’র পরিচালক, গবির সাবেক উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু। এতে বিভিন্ন বিভাগের ৭০জন শিক্ষক অংশ নেন। 

কেএস