Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

ঢাবির ‘ক’ ইউনিটে ফেল ৮৯ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জুলাই ৪, ২০২২, ০১:৩৫ পিএম


ঢাবির ‘ক’ ইউনিটে ফেল ৮৯ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে পাসের হার ১০.৩৯ শতাংশ। ফেল ৮৯ দশমিক ৬১ শতাংশ।
 
সোমবার (৪ জুলাই) দুপুর বারোটা ৩৫ মিনিটে  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

এসময় ফার্মেসি অনুষদের ডীন ও 'ক' ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড.সীতেশ চন্দ্র বাছার , অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান সহ ভর্তি পরীক্ষার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন অনুষদের ডীন, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

গত ১০ জুন শুক্রবার অনুষ্ঠিত এ বছর  'ক' ইউনিটের ভর্তি পরীক্ষায়  ১ লাখ ১০ হাজার  ৩ শ’ ৭৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে  ১১ হাজার ৪ শ’ ৬৬ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাসের হার  ১০.৩৯%। 'ক'  ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১ হাজার ৭ শ’ ৮১ টি। 'ক'  ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য  মোট আবেদন করেছিলেন ১লাখ ১৫ হাজার ৬ শ ৮৯ জন শিক্ষার্থী।

এ বছর 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন নটরডেম কলেজের ছাত্র আসির আনজুম খাঁন। ভর্তি পরীক্ষায় ৯৫  নম্বর সহ তার প্রাপ্ত স্কোর ১১৫ ।

দ্বিতীয় স্থান অধিকার করেছেন নটরডেম কলেজের ছাত্র খালিদ হাসান তুহিন ভর্তি পরীক্ষায় ৯৫  নম্বর সহ তার প্রাপ্ত স্কোর ১১৫।

তৃতীয় স্থান অধিকার করেছেন জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের ছাত্রী জারিফা  তাবাসসুম। ভর্তি পরীক্ষায় ৯৫ নম্বর সহ তার প্রাপ্ত স্কোর ১১৫।

তিন শিক্ষার্থী সমান নম্বর পেলেও বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে ক্রমিক নম্বর নির্ধারণ করা হয়েছে ।

যেভাবে ফলাফল জানা যাবে: 'ক' ইউনিট ভর্তি পরীক্ষায়  অবতীর্ণ শিক্ষার্থী তার উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে  https://admission.eis.du.ac.bd  ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে DU KA ˂ roll no˃ টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS এ তার ফলাফল জানতে পারবে।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:
'ক' ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কে  আগামী ০৬ জুলাই ২০২২ বিকাল ৩টা থেকে ২১  জুলাই ২০২২ বিকাল ৩ টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। 

বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ১৭ জুলাই ২০২২ থেকে ২৪ জুলাই ২০২২ তারিখের মধ্যে ফার্মেসি অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। 

ফলাফল নিরীক্ষণের জন্য এক হাজার টাকা নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ০ ৬ জুলাই ২০২২ থেকে ২১ জুলাই ২০২২ তারিখের মধ্যে ফার্মেসি অনুষদের ডিন অফিসে নির্দিষ্ট ফরম পূরণ করে  আবেদন করতে হবে।

আমারসংবাদ/এআই