Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

প্রশ্নপত্র সমন্বিত QR কোড লিংক প্রকাশ ঢাবি ছাত্রলীগের

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

ডিসেম্বর ১৪, ২০২২, ১২:০৩ পিএম


প্রশ্নপত্র সমন্বিত QR কোড লিংক প্রকাশ ঢাবি ছাত্রলীগের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত সকল বিভাগের পূর্ববর্তী বছরসমূহের প্রশ্নপত্র সম্বলিত একটি QR কোডের লিংক উন্মুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এই QR কোড সম্বলিত লিংকটি উন্মুক্ত করা হয়। বাংলাদেশ ছাত্রলীগ, সামাজিক বিজ্ঞান অনুষদ শাখা , ঢাকা বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে এই লিংক প্রকাশ করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ছাত্রলীগ তাদের বিশেষ টিমের সহায়তায় সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকাংশ বিভাগের বিগত বছরের মিডটার্ম, ক্লাস টেস্ট, ফাইনাল পরীক্ষার সকল প্রশ্ন একটি লিংকে যুক্ত করে। ফলে সামাজিক বিজ্ঞান অনুষদের যেকোনো শিক্ষার্থীকে পরীক্ষার আগে বিগত প্রশ্ন খোঁজার জন্য এদিক ওদিক ছোটাছুটি করতে হবে না। শুধু এই QR কোড সম্বলিত লিংকে প্রবেশ করলেই পেয়ে যাবে সহজেই।

এর সুফল সম্পর্কে সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আরাফাত বলেন, এটি সত্যিই ছাত্রলীগের সুন্দর উদ্যোগগুলোর মধ্যে অন্যতম। আগে আমাদের মিড, ক্লাস টেস্ট, ফাইনাল পরীক্ষার আগে সবসময়ই সিনিয়র ভাই আপুদের শরণাপন্ন হতে হতো। কোন ধরনের প্রশ্ন আসবে, কোন ব্যাচে কি প্রশ্ন এসেছে তাদের প্রশ্ন দেয়ার অপেক্ষায় থাকতাম। কিন্তু এখন আর তার প্রয়োজন হবে না। সবাই সহজেই সব প্রশ্ন পেয়ে যাবে। ফলে আর পরীক্ষার আগে চাপে থাকতে হবে না শিক্ষার্থীদের।

এ সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, শিক্ষার্থীদের পরীক্ষার আগে দূর্ভোগ ও চাপ দূর করার জন্য ছাত্রলীগ, সামাজিক বিজ্ঞান অনুষদ এক অভাবনীয় পরিকল্পনার বাস্তবায়ন করেছে। এটি যুগোপযোগী, শিক্ষার্থী বান্ধব একটি কাজ। পরীক্ষার আগে সকল শিক্ষার্থীকে অতিরিক্ত চাপে থাকতে হয়। কিন্তু এই উদ্যোগের ফলে শিক্ষার্থীরা কিছুটা হলেও চাপমুক্ত হবে। শিক্ষার্থীরা এতে খুবই উপকৃত হবে বলেই আমরা আশাবাদী। 

এআই

Link copied!