Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ঢাবিতে মাস্টার্স করতে পারবে সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ঢাবি প্রতিবেদক

ঢাবি প্রতিবেদক

জানুয়ারি ২৪, ২০২৩, ০১:০৭ পিএম


ঢাবিতে মাস্টার্স করতে পারবে সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

দেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টার্সে পছন্দের বিভাগে যেকোনো শিক্ষাবর্ষে ভর্তির আবেদন করতে পারবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সভায় এটি অনুমোদন করা হয়।

সেক্ষেত্রে শিক্ষার্থীদের অবশ্যই স্নাতকের রেজাল্ট ৩.২৫ এর উপরে থাকা বাধ্যতামূলক বলেও নির্দেশিকায় বলা হয়। শিক্ষার্থী যেকোনো বিভাগ থেকে পড়ে ঢাবিতে যেকোনো বিভাগের জন্য আবেদন করতে পারবে। এবং সেই শিক্ষার্থী যখন তাদের স্নাতক শেষ করুক না কেন সে চাইলে যেকোনো শিক্ষাবর্ষের জন্য আবেদন করতে পারবে। তবে ভর্তি হতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ১০০ নম্বরের লিখিত এবং ভাইভা পরীক্ষায় বসতে হবে।

এক্ষেত্রে ঢাবিতে স্নাতকে ভর্তির জন্য শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি ফলাফলের জন্য ন্যূনতম রেজাল্টের কোটা পূরণ করতে হবে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের যথাক্রমে এসএসসি ও এইচএসসি সমন্বিত রেজাল্ট ৪র্থ বিষয় সহ জিপিএ মানবিকে ৭.০০; ব্যবসায় শিক্ষায় ৭.৫০; বিজ্ঞানে ৮.০০; চারুকলায় ৬.৫০ প্রয়োজন হবে।

ঢাবির ৮৩টি বিভাগ ও ১৩টি ইনস্টিটিউটে মাস্টার্সের আসন রয়েছে ৬ হাজার ২৭০টি। তবে জাতীয় ও বৈশ্বিক বিবেচনায় আসন সংখ্যা বৃদ্ধি বা হ্রাস হতে পারে। আবার বিদেশি শিক্ষার্থীদের জন্য জিপিএ কম থাকলেও বিষয়টি বিবেচনা করা হবে।

সাধারণত, মাস্টার্সের ভর্তি হয় ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে। ২০২২-২৩  শিক্ষাবর্ষ থেকেই বিভাগগুলি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরের শিক্ষার্থীদের মাস্টার্স প্রোগ্রামে ভর্তি করতে পারবে বলে জানিয়েছে ডিনস কমিটি। নতুন আইনের অধীনে মাস্টার্সের ফি বহিরাগত এবং প্রাক্তন ঢাবি শিক্ষার্থীদের উভয়ের জন্যই একই থাকবে।

ঢাবির মাস্টার্সে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়ার ব্যাপারে জানতে চাইলে  ঢাবি উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান বলেন, আমরা দেশের অন্যান্য পাবলিক এবং ইউজিসি-অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করা সকল শিক্ষার্থীদের জন্য আজীবন শিক্ষার সুযোগ তৈরি করতে এবং অন্তর্ভুক্তি নিশ্চিত করার অনুমতি দিচ্ছি। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিও যেগুলো  ইউজিসি দ্বারা অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থীরা যারা তাদের স্নাতক শেষ করেছে তারাও ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিয়া রহমান বলেন, বড় ক্যাম্পাস হিসেবে ঢাবিতে যেনো কোনো আসন ফাকা না থাকে, সবাই যেনো সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে যেনো একটি সার্টিফিকেট অর্জন করতে পারে সেজন্য যেকোনো বিশ্ববিদ্যালয়ে স্নাতক পড়ুয়া শিক্ষার্থী ঢাবিতে মাস্টার্সে ভর্তির সুযোগ রাখা হয়েছে। তবে সেটা প্রতি বিভাগের ফাঁকা আসন সংখ্যার উপরে নির্ভর করবে। এতে বাইরের শিক্ষার্থীকেও সমান ভর্তি ফি দিতে হবে।

সিন্ডিকেট সভায় অনুমোদিত বিষয়গুলো হচ্ছেঃ
১. দেশের যেকোনো ইউনিভার্সিটি থেকে স্নাতক পাশ শিক্ষার্থীরা যোগ্য বলে বিবেচিত হবে।
২. তারা পছন্দের যেকোনো বিভাগে ভর্তি হতে পারবে; ন্যূনতম CGPA 3.25 প্রয়োজন হবে।
৩. প্রার্থীদের ১০০ নম্বরের লিখিত ও  ভাইভা পরীক্ষায় বসতে হবে।
৪. ঢাবির শিক্ষার্থীরাও বিভিন্ন বিভাগের মাস্টার্স কোর্সে ভর্তি হতে পারবে।
৫. বিদেশী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রীধারী ছাত্ররাও মাস্টার্স পড়তে আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, অনেক শিক্ষার্থী অনার্স শেষে মাস্টার্স না করে বিদেশে উচ্চশিক্ষার জন্য চলে যাওয়ায় এবং অনেকে চাকরিতে প্রবেশ করায় কিন্তু প্রতি বছরই অসংখ্য আসন ফাকা থাকে। বর্তমানে শুধুমাত্র ঢাবি থেকে স্নাতক পাশ করা শিক্ষার্থীরাই তাদের নিজ নিজ বিভাগে মাস্টার্স করার সুযোগ পান।

কেএস 

Link copied!