Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ঢাবিতে উৎসবমূখর পরিবেশে পালিত হচ্ছে সরস্বতী পূজা

ঢাবি প্রতিবেদক

ঢাবি প্রতিবেদক

জানুয়ারি ২৬, ২০২৩, ০৫:০২ পিএম


ঢাবিতে উৎসবমূখর পরিবেশে পালিত হচ্ছে সরস্বতী পূজা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জমকালো আয়োজনের মাধ্যমে পালিত হচ্ছে বদ্যার দেবী সরস্বতী পূজা। জগন্নাথ হলের প্রায় ৭৩টি মণ্ডপে এবার বানানো হয়েছে বিদ্যার দেবী সরস্বতী পূজা মণ্ডপ। এছাড়া মেয়েদের রোকেয়া, বঙ্গমাতা, শামছুন্নাহার, মৈত্রী, সুফিয়া কামাল হলেও আলাদা পুজা মন্ডপের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এদিকে সরস্বতী পূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে তৈরি করা হয়েছে স্মরণকালের সবচেয়ে বেশি ৭৩টি পূজা মণ্ডপ। যা জগন্নাথ হল এলাকায় ব্যপক উৎসবের সৃষ্টি করেছে।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস ও শাস্ত্রমতে, জ্ঞান ও বিদ্যার দেবী  সরস্বতী এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। এজন্য হিন্দু সমাজের লোকজন, বিশেষ করে শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও মন্দিরে সরস্বতী পূজার আয়োজন করে থাকে। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের দেবী। মাঘের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা হাঁসে চেপে দেবী সরস্বতী জগতে আসেন। ধর্মীয় রীতি অনুযায়ী পূজার দিন সকালে দেবীকে দুধ, মধু, দই,ঘি, কর্পূর, চন্দন দিয়ে তাকে বরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও এলামনাইদের আর্থিক সহযোগিতায় ৭১টি মণ্ডপ তৈরি করা হয়েছে। বাকি দুটি বিশেষ মণ্ডপ যথাক্রমে  চারুকলা অনুষদের শিক্ষার্থীদের উদ্যোগে হলের পুকুরের মাঝে, অন্য আরেকটি জগন্নাথ হলের উপাসনালয়ে।

সরেজমিনে দেখা গেছে, পূজায় সবচেয়ে বড় মণ্ডপ হলো চারুকলা অনুষদের শিক্ষার্থীদের উদ্যোগে নির্মিত সরস্বতীর প্রতিমা। এ কাজে নিয়োজিত গ্রাফিক ডিজাইন বিভাগের শিক্ষার্থী রাজু সরকার জানান, মণ্ডপটি তৈরি করতে আমাদের বিভিন্ন ব্যাচের প্রায় ২০০ জন শিক্ষার্থী কাজ করেছে। আমাদের অনুষদের শিক্ষার্থীরা মিলে প্রতিবছর এটি আনন্দের সাথে করে থাকি।

জানা যায়, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহাকে প্রধান ও আবাসিক দুই শিক্ষক  মি. দেবপ্রসাদ হালদারকে আহবায়ক ও ড. কালিদাস ভক্তকে যুগ্ম- আহবায়ক করে  সরস্বতী পূজা উদযাপন কমিটি গঠন করা হয়েছে। সরস্বতী পূজা উদযাপন কমিটিগুলো আবার আটটি উপ-কমিটিতে বিভক্ত। এগুলো হলো: প্রতিমা ও ঢাক, সাজসজ্জা ও ব্যানার, পূজা উপকরণ, পুরোহিত, লাইটিং ও চেয়ার, নিরাপত্তা, সাউন্ড সিস্টেমস, স্বাস্থ্য - নিরাপত্তা এবং প্রকাশনা।

সরস্বতী পূজার উদযাপন সম্পর্কে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ মিহির লাল সাহা বলেন, দুই বছর পর আমরা পুরনো সেই আমেজে ফিরতে পেরেছি বলে খুব ভালো লাগছে। মোট ৭৩টি মণ্ডপে পূজা পালন করা হচ্ছে যা এ যাবৎকালের সর্বোচ্চ। হলের উপাসনালয়ের মণ্ডপে প্রধান পূজার আয়োজন করা হয়েছে। পূজায় সকলের জন্য প্রবেশপথ উন্মুক্ত রাখা হয়েছে।

কেএম 

Link copied!