Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

ফের শ্রমিক নেবে সৌদি আরব

জানুয়ারি ২১, ২০১৫, ০১:১৬ পিএম


ফের শ্রমিক নেবে সৌদি আরব

 

বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর গত সাত বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা শিগগিরই তুলে নেওয়া হবে বলে জানিয়েছে সৌদি সরকার। খবর আরব নিউজের। সৌদি আরবের শ্রমমন্ত্রী আবদেল ফকিহকে উদ্ধৃত করে পত্রিকাটি এই খবর প্রকাশ করেছে। সরকারি হিসাবে বর্তমানে ১২ লাখ ৮০ হাজার বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত।

রোববার দেশটির রিয়াদে সৌদি মন্ত্রী বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে প্রায় এক ঘণ্টা বৈঠকে এ বিষয়ে আলোচনা করেন।  ওই বৈঠকের পর দুই দেশের সম্পর্কের উন্নতির কথা তুলে ধরে আবদেল ফকিহ বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

প্রবাসী কল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন আরব নিউজকে বলেছেন, সৌদি সরকার শিগগিরই বাংলাদেশি শ্রমিকদের জন্য তাদের শ্রমবাজার উন্মুক্ত করতে প্রস্তুত।
সৌদি আরবের কোন কোন খাতে কীভাবে বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিলে দুই দেশই লাভবান হবে- সে বিষয়ে একটি কর্মকৌশল ঠিক করার ওপর জোর দেন আবদেল ফকিহ। তিনি বলেন, কাজ নিয়ে সৌদি আরবে আসার আগে আগ্রহীরা যাতে নিজের দেশে প্রশিক্ষণ পায় এবং অনলাইন ভেরিফিকেশনের সুযোগ রেখে স্বচ্ছতার সঙ্গে তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা যায়- সে ব্যবস্থা করা প্রয়োজন।

এ বিষয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলাম বলেন, বাংলাদেশ থেকে শ্রমিক আমদানির বিষয়ে সৌদি আরব সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এটা একটা অনেক বড় খবর।  এ নিয়ে সৌদি আরব সফররত প্রবাসীকল্যাণ মন্ত্রীর সাথে সৌদি সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকও হয়েছে। তিনি জানান, শিগগিরই বাংলাদেশ থেকে শ্রমিক পাঠানো যাবে।