Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

'২০ হাজার টাকায় সৌদি যাওয়া যাবে'

জানুয়ারি ২৫, ২০১৫, ০২:৩৯ পিএম


'২০ হাজার টাকায় সৌদি যাওয়া যাবে'

 
শিগগিরই সৌদি আরবে মাত্র ১৫ থেকে ২০ হাজার টাকা খরচে বাংলাদেশী কর্মী পাঠানো হবে। ছয় দিনের সৌদি আরব সফর শেষে দেশে ফিরে রোববার সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

 
মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন্নাহারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
মন্ত্রী জানান, এবারের সৌদি আরব সফরে সে দেশের উপপ্রধানমন্ত্রী ও ডেপুটি ক্রাউন প্রিন্স মুকরিন বিন আবদুল আজিজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে। সৌদি শ্রমমন্ত্রী আদেল ফাকিহর সঙ্গে তার দীর্ঘ আলাপ হয়। আলাপে তিনি বাংলাদেশ থেকে নতুন করে কর্মী নেওয়ার ব্যাপারে সম্মত হন।
 
মন্ত্রী বলেন , ২০০৮ সালের আগে অতিরিক্ত ব্যয়ে প্রয়োজনের চেয়ে অনেক বেশি কর্মী সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পাঠানো হয়। কোনো কোনো ক্ষেত্রে ১০ লাখ টাকা পর্যন্ত খরচ হতো সৌদি আরব যেতে। এর ফলে অনেক কর্মী সে দেশে গিয়ে অভিবাসন ব্যয় তুলে নেওয়ার জন্য অনৈতিক কাজে জড়িয়ে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করেন। এ কারণে সৌদি কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ সাময়িকভাবে বন্ধ রাখে। বর্তমান সরকার ক্ষমতায় এসে সৌদি আরবে কর্মী পাঠানোর জন্য আলাপ-আলোচনা শুরু করে।
 
সরকারের কূটনৈতিক উদ্যোগের সফলতায় ২০১৩ সালে সৌদিতে প্রায় আট লাখ বাংলাদেশের নাগরিক কাজের অনুমতিপত্রসহ বৈধতার সুযোগ পান। এখন বাংলাদেশ থেকে কর্মী প্রেরণে নিষেধাজ্ঞাও উঠে যাচ্ছে।
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সৌদি আরবে বেসরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমেই কর্মী পাঠানো হবে। কর্মী পাঠানোর প্রক্রিয়া শুরু হওয়ার পর একটি সৌদি প্রতিনিধি দল বাংলাদেশে আসবে। সে সময় রিক্রিুটিং এজেন্সির ফি ঠিক করা হবে। তবে কর্মীদের ভিসা প্রসেসিং, মেডিকেল ফি এবং উড়োজাহাজের টিকিটের খরচ সৌদি আরবের যে কোম্পানিতে কর্মী পাঠানো হবে সে কোম্পানিই বহন করবে। পাসপোর্ট, এজেন্সি ফি এবং ঢাকার যাতায়াত মিলে ১৫ থেকে ২০ হাজার টাকার বেশি খরচ হবে না।
 
অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংশ্লিষ্টদের সতর্ক করে দিয়ে বলেন, ভিসা কেনাবেচার ঘটনা প্রমাণ হলে অপরাধীদের ১৫ বছরের জেল হবে।

প্রয়াত সৌদি বাদশাহর মৃত্যুতে সে দেশের কর্তৃপক্ষ এখন তার দাফন নিয়ে ব্যস্ত। এ-সংক্রান্ত সব আনুষ্ঠানিকতা শেষ হলেই বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর প্রক্রিয়া শুরু হবে বলেও তিনি জানান।