Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

সৌদিতে ২০ লাখ শ্রমিক পাঠাবে বাংলাদেশ

ফেব্রুয়ারি ৫, ২০১৫, ১১:২০ এএম


সৌদিতে ২০ লাখ শ্রমিক পাঠাবে বাংলাদেশ

 

সৌদি আরবে ২০ লাখ প্রশিক্ষিত শ্রমিক পাঠাবে বাংলাদেশ। এর মধ্যে ৫ লাখ লোককে পঠানো হবে গৃহকর্মী হিসেবে।

আরও রয়েছেন প্রকৌশলী, নার্স ও গাড়ির চালক। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের কনস্যুল জেনারেল শহিদুল করিম বুধবার একথা জানিয়েছেন। তার বরাত দিয়ে আরব নিউজ এই তথ্য জানায়।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে শ্রমিকদের প্রশিক্ষণের জন্য ৬৪টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। এই তথ্য জানিয়ে শহিদুল করিম বলেন, আমরা ২০ লাখ দক্ষ শ্রমিকের ডেটাবেজ তৈরি করেছি।

তিনি জানান, সৌদি শ্রম মন্ত্রণালয়ের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল শিগগিরই শ্রম চুক্তি চূড়ান্ত করতে বাংলাদেশ সফর করবে।

শহিদুল করিম জানান, বাংলাদেশ সরকার সৌদিতে শ্রমিক পাঠানোর জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে প্রবাসী শ্রমিকদের জন্য একটি মন্ত্রণালয়ও প্রতিষ্ঠা করা হয়েছে। সৌদি সরকার চুক্তি স্বাক্ষরের পরই কেবল শ্রমিক পাঠানো যাবে।

কাউন্সিল অব সৌদি চেম্বারের লেবার মার্কেট কমিটির চেয়ারম্যন মনসুর বিন আব্দুল্লাহ আল শাত্রি জানান, বাংলাদেশ থেকে শ্রমিক আনার নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে ন্যায্য মূল্যে পর্যাপ্ত বিদেশি শ্রমিক সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে। এতে করে সৌদিতে যেসব দেশ শ্রমিক পাঠায় তাদের মধ্যে প্রতিযোগিতা গড়ে ওঠবে।

শ্রমবাজার খুলে যাওয়ার পর বাংলাদেশ থেকে সৌদি আরবে যেতে একজন শ্রমিকের ১৫ থেকে ২০ হাজার টাকার বেশি খরচ হবে না বলে গত ২৫ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।