Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

দুবাইয়ে বাংলাদেশি সালামের কৃতীত্ব

মার্চ ৯, ২০১৫, ০৬:৩৭ এএম


দুবাইয়ে বাংলাদেশি সালামের কৃতীত্ব


বাংলাদেশের মুসলিম পারিবারিক আইনের উপর গবেষণা ও মতবাদ তুলে ধরে বাংলাদেশি আইনের সাথে সম্পৃক্ততা রেখে আরবী ভাষায় ৩০০ পৃষ্ঠার বই 'কোর্ট ডিভোর্স' লিখে আরব আমিরাতে সাড়া ফেলে দিয়েছেন বাংলাদেশি আবদুস সালাম সায়েদ করিম।

সংযুক্ত আরব আমিরাতের বিখ্যাত শারজা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামী স্ট্যাডিজ নিয়ে মাষ্টার্স শেষ করেছেন তিনি।

গত বৃহস্পতিবার বিকেলে শারজা বিশ্ববিদ্যালয়ে এম ওয়ান ভবনের আল বুখারী হল রুমে অনুষ্ঠিত 'দ্যা ডিসকাশন অফ মাস্টার্স থিসিস' সেমিনারে 'কোর্ট ডিভোর্স' নিয়ে আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের সুপারভাইজার অধ্যাপক ইসমাইল কাজিম আল ইসসারী, আল আইন ইউএসটি এর আইনশাস্ত্রের সহকারী অধ্যাপক ড. মাহমুদ মজিদ আল খুবাইসি, শারজা বিশ্ববিদ্যালয়ের আইনশাস্ত্রের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ সুলাইমান আল নূর। সম্পূর্ণ আরবী ভাষায় চলে দীর্ঘ দুই ঘন্টা আলোচনা।

বাংলাদেশের আদালতে নারী অধিকার ও নির্যাতন বিষয়ে যে সকল ধারা আছে সেসব ধারাগুলো গুরুত্ব সহকারে স্থান পেয়েছে তার লেখনিতে। সেমিনারে আরবী ভাষাভাষীর গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ সহ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। পরে আলোচকরা আবদুস সালাম সায়েদ করিমের গবেষণার স্বীকৃতিস্বরূপ তার হাতে ক্রেষ্ট তুলে দেন। সেমিনার পরবর্তী আবদুস সালাম সায়েদ করিম বলেন, 'বাংলাদেশের আইন সম্পর্কে অ্যারাবীয়ানদের একটি ধারণা দেওয়ার জন্য আরবী ভাষায় আমাকে লিখতে হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও আমার বিষয়টিকে সাদরে গ্রহণ করেছেন। খুব শিগগিরই এটি আরবী থেকে ইংরেজি ও বাংলায় অনুবাদ করা হবে।'

উল্লেখ্য, কক্সবাজার জেলার টেকনাফ থানার আবদুস সালাম সায়েদ করিম ১৯৯৮ সালে মিশর যান। সেখানে তিনি আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে ইসলামী স্ট্যাডিজে বিএ অনার্স শেষ করেন। তিনি আরবী ভাষায় লিখেছেন 'ইমাম আবু আল হাছান আল নাদউয়ি' নামে একটি বই। এছাড়াও আরবী ভাষায় অনুবাদ করেছেন ইসলামী ফাউন্ডেশনের বই 'জীবন পথের দিশা'।