Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মালয়েশিয়া থেকে ছুটিতে যাওয়া বাংলাদেশিদের প্রবেশের দাবি

শেখ সেকেন্দার আলী, মালয়েশিয়া থেকে

সেপ্টেম্বর ২২, ২০২০, ০৯:২১ এএম


মালয়েশিয়া থেকে ছুটিতে যাওয়া বাংলাদেশিদের প্রবেশের দাবি

করোনা পরিস্থিতির কারণে মালয়েশিয়া থেকে ছুটিতে যাওয়া বাংলাদেশিদের প্রবেশের দাবি ও অবৈধ অভিবাসীদের বৈধতার দাবি জানিয়েছেন হাইকমিশনার।

সোমবার (২১ সেপ্টেম্বর) মালয়েশিয়া সরকারের মানব সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী দাতুক সেরি এম. সারাভানান এর সাথে তাঁর কার্যালয়ে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম এক বৈঠক করেন। বৈঠকে ছুটিতে থাকা বাংলাদেশি কর্মীদের কাজে যোগদান, অবৈধদের বৈধতা প্রদান, শ্রম কল্যাণ এবং দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।

এসময় হাইকমিশনার মালয়েশিয়া থেকে বাংলাদেশে ছুটিতে যাওয়া বাংলাদেশি কর্মী যাদের ভিসা আছে এবং ভিসার মেয়াদ শেষ হয়েছে তাঁদের সকলকেই মালয়েশিয়া প্রবেশের অনুমতি প্রদানের জন্য অনুরোধ করলে মন্ত্রী বলেন, ছুটিতে থাকা বাংলাদেশি কর্মীরা যাতে কাজে যোগ দিতে পারে সে বিষয়ে সরকার শীঘ্রই সিদ্ধান্ত জানাবে।

অপর দিকে মালয়েশিয়ায় থাকা (ডিটেনশন সেন্টার এবং বাইরে) অবৈধ কর্মীদের বিশেষ করে বাংলাদেশি কর্মীদের বৈধতা প্রদানের প্রসংগ উত্থাপন করলে মন্ত্রী বলেন, অবৈধদের বৈধতা প্রদানের জন্য মালয়েশিয়া সরকার কাজ করছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের কর্মীরা অনেক পরিশ্রমী, দক্ষ এবং আন্তরিক তাঁরা মালয়েশিয়ার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এসকল কর্মীদের কল্যাণমূলক সুরক্ষা প্রদান করা হবে। নিয়োগকর্তারা যাতে বিদেশী কর্মীদের সুরক্ষিত কর্মপরিবেশ, যথাযথ আবাসন এবং নিয়মিত বেতন নিশ্চিত করে সে সকল বিষয়ে মালয়েশিয়া সরকার অত্যন্ত গুরুত্ব প্রদান করেছে।

তিনি বলেন, বিদেশী কর্মীদের সার্ভিস বেনিফিট প্রদান করা হবে এবং সেভিংসের ব্যবস্থা করা হবে, যাতে একেবারে শুন্য হাতে নিজ দেশে ফিরে না যায়।

এসময় উপস্থিত ছিলেন দেশটির মানব সম্পদ মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতো জামিল বিন রাকন, হাইকমিশনের লেবার কাউন্সেলর মোহাম্মদ জহিরুল ইসলাম, লেবার কাউন্সেলর (২) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল। এসময় হাইকমিশনার করোনা পরিস্থিতির শিকার হয়ে বাংলাদেশিদের নিজ দেশে ফেরত না পাঠিয়ে নিয়োগকর্তা পরিবর্তনের সুযোগ প্রদান করায় ধন্যবাদ জানান।

আমারসংবাদ/এমআর