Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ঢাবির শোকদিবসে অস্ট্রেলিয়ায় ভার্চ্যুয়াল স্মরণসভা

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ২০, ২০২০, ১২:৪৫ পিএম


ঢাবির শোকদিবসে অস্ট্রেলিয়ায় ভার্চ্যুয়াল স্মরণসভা

১৯৮৫ সালে ছাদ ধসে ৪০ জন শিক্ষার্থী, কর্মচারী ও অতিথির মর্মান্তিক মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শোকদিবস উপলক্ষে অস্ট্রেলিয়ায় এক ভার্চ্যুয়াল স্মরণসভার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ অক্টোবর) জুম অ্যাপের মাধ্যমে এ অনুষ্ঠানের আয়োজন করে জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়া। ১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে ঢাবির জগন্নাথ হলের টিভি রুমের ছাদ ধসে ৪০ জন শিক্ষার্থী, কর্মচারী ও অতিথির মর্মান্তিক মৃত্যু হয়। এরপর থেকেই বিশ্ববিদ্যালয় প্রশাসন এ দিনটিকে ঢাবি শোকদিবস হিসেবে ঘোষণা করে।

অনুষ্ঠানের শুরুতে নিহতদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরব প্রার্থনা করা হয়। এরপর ভক্তিগীতি ও কোরাস গেয়ে ওই ঘটনার তাৎপর্য ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়।

সংগীত পরিবেশন করেন নির্মল চৌধুরী, জ্যোতি বিশ্বাস, পলাশ বসাক, অদিতি রাউথ ও বর্ণালী রায়। এরপর উপস্থিত বক্তারা ঢাবি শোকদিবসের ইতিহাস ও কার্যকারণ নিয়ে আলোচনা করেন।

আশীষবরণ রায়ের সভাপতিত্বে এবং তুষার রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাবির ভিসি ড. মো. আকখারুজ্জামান এবং বিশেষ অতিথ ছিলেন ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার মোহম্মদ সফিউর রহমান।

আয়োজনে আরও উপস্থিত ছিলেন ঢাবির জগন্নাথ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

আমারসংবাদ/এমআর