Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

পাঁচ বছরে বিদেশে পাঠানো হয়েছে ২৪ লাখ ৫১ হাজার ৫৩ কর্মী

মার্চ ২২, ২০১৫, ০১:৩৪ পিএম


পাঁচ বছরে বিদেশে পাঠানো হয়েছে ২৪ লাখ ৫১ হাজার ৫৩ কর্মী

 

ক্ষমতাসীন আওয়ামী সরকার অর্থনৈতিক মন্দা থাকা সত্ত্বেও গত পাঁচ বছরে ২৪ লাখ ৫১ হাজার ৫৩ কর্মী বিদেশে পাঠানো হয়েছে।

বোরবার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে মোহাম্মদ ইলিয়াছের প্রশ্নের জবাবে সংসদে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ।

মন্ত্রী জানান, অতীতের যেকোন সরকারের সময়ের তুলনায় বর্তমান সরকারের আমলে বৈদেশিক শ্রম বাজার অনুসন্ধান ও সম্প্রসারণ, বৈদেশিক কর্মসংস্থান এবং রেমিট্যান্স প্রবাহে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে।

 অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধির সময়ে বিগত চার দলীয় জোট সরকারের আমলে বিশ্বের ৯৭টি দেশে বাংলাদেশ হতে কর্মী প্রেরণ করা হয়। বর্তমান সরকারের আমলে ১৬০টি দেশে কর্মী প্রেরণ করা হচ্ছে বলেন তিনি।

গত চার দলীয় জোট সরকারের সময় পাঁচ বছরে ১৩ লাখ ৫৩৭ কর্মী বিদেশে প্রেরণ করা হয়েছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

 খন্দকার মোশাররফ জানান, প্রবাসী বাংলাদেশী কর্মীর শতকরা ৮০ভাগই কাজ করছে মধ্যপ্রাচ্যের দেশসমূহে। পরিসংখ্যান অনুসারে ১৯৭৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে মোট ৯২ লাখ ৬হাজার ১৯৬জন বাংলাদেশি কর্মী বৈধভাবে বিদেশে গমন করেছে।

এর মধ্যে কেবল মাত্র সৌদি আরবে ২৬ লাখ ৪২ হাজার ৯১৪জন এবং সংযুক্ত আবর আমিরাতে ২৩ লাখ ৩১ হাজার ৮৮১জন কর্মী বৈধভাবে গমন করেছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরো জানান, ২০০৯ সালের আগে বর্তমান ক্ষমতাসীন সরকার ক্ষমতায় আসার আগে চারদলীয় জোট সরকারের সময় জনশক্তি প্রেরণ খাতে মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ম্য, সীমাহীন দুর্নীতি ও অব্যবস্থাপনায় বিশ্বের বিভিন্ন দেশে কর্মী প্রেরণ নিয়ে জটিলতা সৃষ্টি হয় এবং কয়েকটি দেশে শ্রম বাজার প্রায় বন্ধ হয়ে যায়।

বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের আগে ২০০৮ সালে সৌদি আরব সরকার ভিসা প্রদান সীমিত করে দেয়। পরবর্তীতে এ সরকার ক্ষমতা গ্রহণের পর ওই সব বন্ধ শ্রম বাজার উন্মুক্তকরণের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়।

তিনি আরো জানান, সংযুক্ত আরব আমিরাতে ভিসা প্রদান বন্ধ হয়ে গিয়েছে। একারণে বাংলাদেশসহ সাতটি এশিয়ান দেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে কর্মী প্রেরণ সাময়িকভাবে সংকুচিত হয়েছে।

তারা সে দেশে কর্মরত বিদের্শী কর্মীদের ডাটাবেজ তৈরির কাজ সম্পন্ন করছে। এসব কাজ সম্পন্ন হওয়ার পর সেদেশে বিদের্শী কর্মীর ভারসাম্য বজায় রেখে কর্মী নিয়োগ শুরু করা হবে বলেও জানান মন্ত্রী।