Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

আরো ১৬ বাংলাদেশিকে নিরাপদে নেবে ভারত

এপ্রিল ৭, ২০১৫, ০৯:৪৩ এএম


আরো ১৬ বাংলাদেশিকে নিরাপদে নেবে ভারত

 যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের রাজধানী সানা থেকে আরো ১৬ বাংলাদেশি নাগরিককে নিরাপদ স্থানে সরিয়ে নেবে ভারত। মঙ্গলবার তাঁদের নেওয়া হবে আফ্রিকার দেশ জিবুতিতে। ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক টুইটার বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

টুইটার বার্তার বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, ‘সোমবার এয়ার ইন্ডিয়ার বিমানে তিন বাংলাদেশিকে সানা থেকে জিবুতিতে নেওয়া হয়েছে এবং আজ আরো ১৬ জনকে নিরাপদ স্থানে নেওয়া হবে।’

সানায় বাংলাদেশি নাগরিকদের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

আরেক টুইটার বার্তায় ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ভারতীয় নৌবাহিনীর রণতরী আইএনএস ইয়েমের সমুদ্রবন্দর আল হুদায়দায় পৌঁছাচ্ছে। এটা বাংলাদেশি নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে সহায়তা করবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ইয়েমেন-সংশ্লিষ্ট দেশগুলোর নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে ভারত এখন পর্যন্ত বাংলাদেশসহ ২৬ দেশ থেকে অনুরোধ পেয়েছে।

গতকাল সোমবার বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়, প্রায় ৬০ থেকে ৭০ জন বাংলাদেশের নাগরিক ইয়েমেনের আদেন শহরে আটকে পড়েছে। এই শহরের চারপাশ ঘিরে আইএস বিদ্রোহীরা অবস্থান করছে।

কুয়েতে বাংলাদেশ দূতাবাস থেকে কয়েকজন কর্মকর্তা এ মুহূর্তে জিবুতিতে অবস্থান করছেন। এখন পর্যন্ত আদেন ও সানা শহরে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের সঙ্গে তাঁরা সাক্ষাৎ করেছেন।

আদেন থেকে বাংলাদেশিদের জাহাজে করে জিবুতিতে নেওয়া হবে, সেখান থেকে বিমানে বাংলাদেশে ফেরত আনা হবে।

ইউএনবি জানিয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেড় থেকে তিন হাজার বাংলাদেশি নাগরিক ইয়েমেনে আছেন এবং তাঁদের সবাই দেশে ফিরতে চান না।