Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

নিউইয়র্কের প্রথম কৃষ্ণাঙ্গ মেয়র আর নেই

আমার সংবাদ ডেস্ক

নভেম্বর ২৪, ২০২০, ০১:১৫ পিএম


নিউইয়র্কের প্রথম কৃষ্ণাঙ্গ মেয়র আর নেই

না ফেরার দেশে চলে গেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের প্রথম ও একমাত্র কৃষ্ণাঙ্গ মেয়র ডেভিড ডিনকিন্স। বার্ধক্যজনিত কারণে ৯৩ বছর বয়সে তিনি মারা জান। তথ্য নিশ্চিত করেছেন নিউইয়র্ক পুলিশ।

কৃষ্ণাঙ্গ মেয়রের জন্ম ১৯২৭ সালে নিউ জার্সিতে। পরে হাওয়ার্ড ইউনিভার্সিটি ও ব্রুকলিন ল’ স্কুল থেকে লেখাপড়ার পাঠ শেষ করেন। এরপর ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত নিউ ইয়র্ক মেয়রের দায়িত্ব পালন করেন।

গতকাল (২৩ নভেম্বর) রাতে তার উত্তরসূরি রুডি জুলিয়ানি এক টুইট বার্তায় তাকে শ্রদ্ধা জানান। সেই সঙ্গে নগরের সেবায় ডিনকিন্স যে অসামান্য অবদান রেখেছিলেন সে কথাও উল্লেখ করেন। ডিনকিন্স একজন অভিজ্ঞ যিনি কোরিয়ার মেরিনসে কাজ করেছেন।

রাজনীতিতে আসার আগে সাবেক এ মেয়র নিউইয়র্ক সিটিতে সংক্ষিপ্তভাবে আইন অনুশীলন করেছিলেন, প্রথমে জেলা নেতা হিসেবে এবং পরে হারলেম রাজ্য বিধানসভা সদস্য হিসেবে। তার রাজনৈতিক উত্থান তাকে নির্বাচন বোর্ডের সভাপতি থেকে সিটি ক্লার্ক এবং ম্যানহাটন বোরোর রাষ্ট্রপতির কাছে নিয়ে গিয়েছিল। ডিনকিন্স নিউ ইয়র্ক সিটির ইতিহাসের সংকীর্ণ নির্বাচনী ব্যবধানের সঙ্গে ১৯৯০ সালে রুডলফ জিলিয়ানিকে পরাজিত করেছিলেন।

তিনি ১৯৯৩ সালে পুনঃনির্বাচনের জন্য লড়েছিলেন; তবে জুলিয়ানির কাছে পরাজিত হন।

সাম্প্রতিক বছরগুলোতে ডিনকিন্স নিউ ইয়র্ক সিটির রাজনীতিতে সক্রিয় ছিলেন এবং একটি সাপ্তাহিক রেডিও শো হোস্ট করেন ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে জনসাধারণের বিষয়ে শিক্ষাও দিয়েছিলেন।

আমারসংবাদ/এমআর