Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

বিলেতে করোনার দ্বিতীয় তরঙ্গেও বিধ্বস্ত বাংলাদেশী কমিউনিটি

জমির উদ্দিন সুমন (লন্ডন) 

ফেব্রুয়ারি ৪, ২০২১, ০২:৪০ পিএম


বিলেতে করোনার দ্বিতীয় তরঙ্গেও বিধ্বস্ত বাংলাদেশী কমিউনিটি

প্রথমবারের ন্যায় মহামারি করোনার দ্বিতীয় তরঙ্গে ব্যাপক আক্রান্ত হয়েছেন বিলেতে বাংলাদেশী কমিউনিটির মানুষজন। প্রতিদিন নতুন নতুন পরিবার আক্রান্ত হওয়ার সংবাদ পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে কমিউনিটির বিপুলসংখ্যক ব্যক্তি ও তাদের পরিবার করোনায় আক্রান্ত হয়েছেন এবং অনেকের অবস্থা সংকটাপন্ন। 

প্রথমবার কোনো পরিবারের এক বা দুইজন আক্রান্ত এবং অনেকে মৃত্যুবরণ করলেও দ্বিতীয় দফার করোনায় মৃত্যুহার প্রথমবারের মতো খুববেশী না হলেও এবার যে পরিবারেই সংক্রমণ ঘটেছে সে পরিবারের সবাই আক্রান্ত হচ্ছেন। তবে একই সাথে বেশকিছু দিন করোনার সাথে যুদ্ধ করে সুস্থ হচ্ছেনও অনেকে। প্রথমবারের চেয়ে এবার আক্রান্তের পরিমাণ বেশী। সে তুলনায় মৃত্যুহার কিছু কম বলে অনুমেয় হচ্ছে। ইতোমধ্যে চিকিৎসাবিজ্ঞানীরাও প্রথমবারের চেয়ে এখনকার করোনা অনেকাংশে কম প্রাণঘাতি বলে মন্তব্য করেছেন।

লণ্ডনের বাংলাদেশী কমিউনিটির পরিচিত অনেক জনসহ বেশকিছু পরিবার আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ফেইসবুক, ওয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নিউজফিড প্রতিদিন ভারি হয়ে উঠছে কারো না কারো করোনা আক্রান্তের সংবাদে।

করোনা দ্বিতীয় তরঙ্গে প্রথম ধাক্কায়ই পূর্ব লণ্ডনের সুপরিচিত সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বর্ণবাদ বিরোধী নেতা আব্দুস সালিক, প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব কবি রহমত আলী পাতনীসহ বেশ কজনকে হারিয়েছে বাংলাদেশী কমিউনিটি। এছাড়া প্রথম তরঙ্গের সময় বাংলাদেশী কমিউনিটি হারিয়েছে তাদের কয়েকশ’ আপনজনকে। পূর্ব লণ্ডনের সুপরিচিত কমিউনিটি ব্যক্তিত্ব, প্রবীণ সাংবাদিক কেএম আবু তাহের চৌধুরী এবং তার পরিবারের কয়েকজন সদস্য করোনা আক্রান্ত হয়েছেন। তবে তাদের কাউকে হাসপাতালে যেতে হয়নি এবং শারীরিক অবস্থা উন্নতির দিকে রয়েছে। 

এরই মধ্যে আক্রান্ত হয়েছেন বিশিষ্ট ক্যাটারার্স, বিসিএ‘র প্রেসিডেন্ট এমএ মুনিম। তিনিসহ তার পরিরবারের সবাই করোনা আক্রান্ত বলে জানা গেছে। বেশকিছু দিন থেকে ক্যান্সার আক্রান্ত মিডিয়া ব্যক্তিত্ব ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিন সম্প্রতি করোনা আক্রান্ত হয়েছেন। করোনা আক্রান্ত হয়েছেন এবারফেল্ডি ইসলামিক কমিউনিটি সেন্টার এবং মসজিদের সেক্রেটারি মাসুক আহমদ। ইতোমধ্যে করোনা আক্রান্ত হয়ে সেরে ওঠেছেন সুরমার সাবেক সম্পাদক কবি আহমদ ময়েজ ও দেশ সম্পাদক তাইসির মাহমুদ। 

[media type="image" fid="108986" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

এছাড়া যাদের আক্রান্তের সংবাদ জানা গেছে তারা হলেন- ছড়াকার দিলু নাসের, নাট্যকার আবু তাহের, বেথনাল গ্রীনের বাসিন্দা ও ইসাকপুর ডেভেলাপমেন্ট ট্রাস্ট ইউকের সেক্রেটারি সাজ্জাদ আলীসহ তার পুরো পরিবার। এছাড়া দ্বিতীয় তরঙ্গের শুরু দিকে মারাত্মকভাবে আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসা নিয়ে ঘরে ফিরতে সক্ষম হয়েছেন মাওলানা আব্দুর রহমান মাদানী ও মাওলানা আব্দুল মুনিম চৌধুরী। এছাড়া  ম্যানচেস্টার, বার্মিংহাম, ওল্ডহাম, ব্রার্ডফোড, লিভারপুল, নিউক্যাসল ও বৃটেনের প্রায় প্রতিটি শহরে বসবাসকারী বাংলাদেশী কমিউনিটির কেউ না কেউ আক্রান্ত হওয়ার সংবাদ সামাজিক মাধ্যমগুলোসহ বিভিন্ন মাধ্যমে জানা যাচ্ছে।

উল্লেখ্য, শুরু থেকে করোনার বৈষম্য পরিলক্ষিত হচ্ছে। দেখা গেছে যে, শ্বেতাঙ্গ কমিউনিটির লোকদের তুলনায় ব্ল্যাক-সাউথ এথনিক তথা বিএমই কমিউনিটির লোকজন আক্রান্ত ও মৃত্যুবরণ করেছেন বেশী। সরকারের প্রকাশিত পরিসংখ্যানেও দেখা গেছে, শ্বেতাঙ্গদের তুলনায় বাংলাদেশী, পাকিস্তানী, ইণ্ডিয়ান এবং মিশ্র কমিউনিটির লোকজনের মৃত্যুহার ছিলো বেশী। তবে এই মৃত্যুহারের ব্যাপারে বিশেজ্ঞদের অনেকে এসব কমিউনিটির লোকদের স্বাস্থ্য ও আবাসনগত সমস্যাকে চিহ্নিত করেছেন। আর এ কারণে অন্যান্য কমিউনিটির তুলনায় বাংলাদেশী কমিউনিটির লোকদের মৃত্যুহার দ্বিগুণ ছিলো বলে বিভিন্ন পরিসংখ্যানেও দেখানো হয়েছে।

আমারসংবাদ/এমএ