Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

অবৈধ বাংলাদেশিদের বৈধতা দেয়ার সিদ্ধান্ত মালদ্বীপের

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৯, ২০২১, ০৯:৪০ এএম


অবৈধ বাংলাদেশিদের বৈধতা দেয়ার সিদ্ধান্ত মালদ্বীপের

সব ধরনের সুযোগসুবিধা দিতে মালদ্বীপে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের বৈধতা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহিদ।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন মোমেন ও শহিদ। এতে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে অংশ নেবেন মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ।

সংবাদ সম্মেলনে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী জানান, দেশটির রাজধানী মালেতে বসবাসরত কাগজপত্রহীন বাংলাদেশিদের সব ধরনের সুযোগসুবিধা দিতে এবং আইনগত সুবিধা নিশ্চিতে বৈধ করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।  দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাবে এ সংখ্যা লাখেরও বেশি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, মালদ্বীপ সরকার ঘোষণা দিয়েছে, দেশটিতে অবস্থানরত বাংলাদেশিসহ সকল বিদেশিদের বিনামূল্যে করোনা টিকা দেবে। সরাসরি জাহাজ চলাচলসহ একাধিক বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনা করেছি। পাশাপাশি জাতীয়, আন্তর্জাতিক এবং আঞ্চলিক একাধিক ইস্যুতে আমরা একমত হয়েছি।

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহিদ বলেন, জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশ ও মালদ্বীপের উদ্দেশ্য অভিন্ন। প্যারিস চুক্তি বাস্তবায়নে দুই দেশ আঞ্চলিক ও বৈশ্বিক ফোরামে পরস্পরকে সহায়তার সিদ্ধান্ত নিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, করোনাভাইরাস মোকাবিলায় মালদ্বীপে নার্স পাঠিয়ে সহায়তার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এছাড়া দুই দেশ পারস্পরিক সম্পর্ক কাজে লাগাতে জয়েন্ট কমিশন গঠন, মালদ্বীপে জনশক্তি রপ্তানি চুক্তি, দুই দেশের কূটনৈতিক প্রশিক্ষণ, জাহাজ চলাচল ও কানেক্টিভিটি বাড়াতে একমত হয়েছে।

উল্লেখ্য, গেলো সোমবার রাতে চার দিনের সরকারি সফরে বাংলাদেশে আসেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহিদ।পররাষ্ট্রমন্ত্রী মোমেনের আমন্ত্রণে তার এই সফর বলে রোববার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সফর শেষে ১১ ফেব্রুয়ারি ঢাকা ছাড়বেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী।

আমারসংবাদ/এআই