Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

কেমন কাটলো কাতার প্রবাসীদের ঈদ?

নিজস্ব প্রতিনিধি

জুলাই ২০, ২০২১, ০৫:১৫ পিএম


কেমন কাটলো কাতার প্রবাসীদের ঈদ?

ঈদ মানে খুশি।ঈদ মানেই হলো মিলনমেলা। বছর ঘুরে ফিরে আসে ঈদ। ঈদকে ঘিরে শুরু হয় নানা আয়োজন। কোরবানির ঈদেও থাকে তেমন কর্ম ব্যস্ততা। কোরবানির ঈদের কর্ম ব্যস্ততা সবসময়ই হলো খুব বেশি আনন্দের। ঈদের সপ্তাহ খানেক আগে থেকেই শুরু হয় গরুর হাঁটে যাওয়া পছন্দ মতো গরু কেনা ইত্যাদির মতো আনন্দের দিকগুলো। তবে প্রবাসীদের ক্ষেত্রে লক্ষ করা যায় উল্টো চিত্র। দেশে থাকা মোটামুটি সবাই সেই সকল ধরনের আনন্দের ভাগিদার হলেও বঞ্চিত প্রবাসীরা। 
 
আরব দেশগুলোতে বাংলাদেশের একদিন আগেই ঈদ পালন করা হয়। সেই সূত্র ধরে আজ ২০ শে জুলাই কাতার শুরু হয়েছে ঈদ উৎযাপন। ঈদুল আজহার আনন্দ ভাগাভাগি করছে কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরাও।

বর্তমান সময়ে করোনা সারা বিশ্বের ন্যায় কাতারেও কিছুটা কঠোরতায় কেটেছে প্রবাসীদের ঈদ। করোনার মাঝেও তো ঈদের আনন্দ না থামলেও প্রবাসীদের ক্ষেত্রে ঈদের আনন্দ পুরোপুরি ছিল ব্যতিক্রম।

সকালে ৫ঃ১৫ মিনিটে ঈদের নামাজ অনুষ্ঠিত হয় একযোগে কাতারের সকল মসজিদে।
 
কারো কারো ঈদে ছুটি থাকলেও ছুটি না পেয়ে অনেকের ঈদের দিনেও কেটেছে কর্ম ব্যস্ততায়। যাদের ছুটি তারা ঈদের নামাজ আদায় করে পরিবারের সাথে ভিডিও কলের মাধ্যমে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার চেষ্টা করেন। 

তানজিফকো কোম্পানিতে কাজ করেন একজন শ্রমিক মিথুন মিয়া আমার সংবাদকে জানান, ঈদের দিনেও তার ছুটি নেই। স্থানীয় সময় সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত তার ডিউটি রয়েছে। নামাজের পর একসাথে থাকা বন্ধু বা পরিচিতদের সাথে একটু আনন্দ করার পাশাপাশি বাড়িতে কথা বলে আবার ডিউটিতে চলে যাবেন। চারবছর ধরেই এভাবে সংসারের সুখ শান্তির জন্য প্রবাসে বুকে চাপা কষ্ট নিয়ে ঈদ পালন করে আসছেন বলেও  জানান এই প্রবাসী শ্রমিক।

অপরদিকে কিছুটা ভিন্ন চিত্র ছিল ছুটি পাওয়া প্রবাসীদের মাঝে। অনেকে এক সাথে মিলে পশু জবাই, এক সাথে রান্না করে খাওয়া এবং অনেকে চেষ্টা করেছে পরিচিতদের সাথে সময় কাটানোর। এতে করে পরিবার থেকে দূরে থাকার কষ্টা কিছুটা হলেও কম ছিলো তাদের মাঝে।

আরমান জিহাদ 
দোহা,কাতার প্রতিনিধি
 

আমারসংবাদ/ইএফ