Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কুয়েতে পাপুলের মামলার বিচার স্থগিত

আমার সংবাদ ডেস্ক

জুলাই ৩০, ২০২১, ০৯:৪৫ এএম


কুয়েতে পাপুলের মামলার বিচার স্থগিত

কুয়েতের স্থানীয় দৈনিক আল কাবাস পত্রিকায় এই খবর প্রকাশিত এক সংবাদে জানায়, কুয়েতে বাংলাদেশের সাবেক সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলসহ মানিলন্ডারিং মামলায় অভিযুক্তদের বিচার ৫ অক্টোবর পর্যন্ত স্থগিত করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ফৌজদারি আদালত মানি লন্ডারিং মামলাটি আগামী ৫ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছে। এ মামলায় কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সহকারী আন্ডার সেক্রেটারি মাজেন আল-জাররাহ ও নওয়াফ আল-শালাহী অভিযুক্ত।

তবে দৈনিক আরব টাইমস এর খবরে ‘পাপুলের মামলার আপিল প্রত্যাখান হতে পারে কুয়েত আদালতে’ এমনটাই বলা হয়েছে। লক্ষ্মীপুর-২ আসনের সাবেক এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের মামলার ‘পয়েন্ট অব ভিউ’ তৈরি সম্পন্ন করেছেন কুয়েতের আদালত। আদালতের প্রসিকিউশন প্যানেলের ওই ‘পয়েন্ট অব ভিউ’তে বিবাদীদের আপিল প্রত্যাখানের কথা উল্লেখ করা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে এ বিষয়ে একটি শুনানি অনুষ্ঠিত হতে পারে।

উল্লেখ্য, ঘুষ ও ভিসা বাণিজ্যের দায়ে প্রথমে চার বছরের সশ্রম কারাদন্ড হলে এর বিপরীতে আপিল করেন কাজী শহিদ ইসলাম পাপুল। কুয়েতের আদালত অর্থদণ্ডসহ সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন। পাপুলের সহযোগী মুহাম্মদ রশিদ নামে একজনকে তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। এছাড়া কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরখাস্ত হওয়া দু’জন কর্মকর্তার সশ্রম কারাদণ্ড ও জরিমানা হয়েছে।

গত বছরের ৬ জুন রাতে কুয়েতের মুশরিফ এলাকায় বাসা থেকে গ্রেপ্তার করা হয় পাপুলকে। প্রথমে পাপুলের হাতে পাচারের শিকার পাঁচ বাংলাদেশির অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মীদের শোষণের অভিযোগ আনে কুয়েতি প্রসিকিউশন। ১৭ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পর বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত থাকার বিষয়টি বের হয়ে আসে।

আমারসংবাদ/ইএফ