Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আজ মালয়েশিয়া ডে, প্রবাসীদের ছুটি

রবিউল ইসলাম রনি, মালয়েশিয়া

সেপ্টেম্বর ১৬, ২০২১, ০৭:৪০ এএম


আজ মালয়েশিয়া ডে, প্রবাসীদের ছুটি

১৬ সেপ্টেম্বর মালয়েশিয়া দিবস বা মালয়েশিয়া ডে।  মালয়েশিয়ান ফেডারেশন গঠনের প্রতিষ্ঠা বার্ষিকী হিসেব দিনটিকে স্মরণ করে দেশটি, যা ১৯৬৩ সালে একই দিনে দুটি বিষয় সংঘটিত হয়েছিল। এটা অদ্ভুত মনে হতে পারে যে একই দিনে মালয়েশিয়ার দুটি ভিন্ন জাতীয় দিবস রয়েছে। 

যা উভয়ই গল্পের সাথে আবদ্ধ,  ত্যাগ এবং স্বাধীনতা। তাই মালয়েশিয়া কর্তৃক উভয় দিনই সম্মানজনক দিন হিসেবে স্বীকৃত। মালয়েশিয়া দিবস 'হারি মালয়েশিয়া' নামেও পরিচিত। ২০১০ সাল পর্যন্ত এই দিনটিকে সরকারি ছুটির দিন হিসেবে স্বীকৃতি দেয়া হয়নি।

১৯৬৩ সালের ১৬ সেপ্টেম্বর মালয়েশিয়ান ফেডারেশন প্রতিষ্ঠার পর থেকে মালয়েশিয়া দিবস স্মরণ করা হয়। পূর্ব মালয়েশিয়ার রাজ্য সাবাহ এবং সারওয়াক এবং সিঙ্গাপুরের সাবেক ব্রিটিশ কলোনি মালায়া ফেডারেশনের সাথে মিলিত হয়ে মালয়েশিয়া গঠন করে। অন্তপর সিঙ্গাপুর আলাদা হয়ে যায়। মালয়েশিয়া ৩১ আগস্ট তার স্বাধীনতা দিবস উদযাপন করে, যা একটি জাতীয় ছুটিও।

সাবাহ ছিল একটি পেট্রোলিয়াম সমৃদ্ধ রাজ্য এবং ফিলিপাইন এবং মালয়েশিয়া উভয়ই এতে হাত পেতে চেয়েছিল। যাইহোক, মালয়েশিয়ান ফেডারেশনে যোগদানের ১৭ বছর আগে সাবাহ ব্রিটিশ উপনিবেশে পরিণত হয়েছিল। ১৯৭০-এর দশকে ইন্দোনেশিয়ান শরণার্থীদের ভিড় এবং প্রতিবেশী কিছু দ্বীপে সাবাহের অধিকারের বিরোধের ফলে সিপাদান এবং লিগিতান ইন্দোনেশিয়ান দ্বীপপুঞ্জকে আনুষ্ঠানিকভাবে সাবাহের অংশ ঘোষণা করা হয়।

সারওয়াক রাজ্য শাসন করত 'সাদা রাজা', ব্রুক রাজবংশের দেওয়া একটি নাম। সারওয়াক রাজ্য তাদের শাসনে উন্নতি লাভ করে এবং প্রসারিত হয়। এই দুটি রাজ্যই ১৯৬৩ সালে মালয়েশিয়ান ফেডারেশনে যোগ দেয়। প্রাথমিকভাবে মালয়েশিয়া দিবসটি সরকারি ছুটি ছিল না যতক্ষণ না প্রাক্তন প্রধানমন্ত্রী দাতুক সেরি নাজিব তুন রাজাক এর জন্য একটি অনুরোধ করেন। এটি ২০১০ সালে আনুষ্ঠানিকভাবে একটি সরকারি ছুটিতে পরিণত হয়।

এই দিনে স্থানীয় শ্রমিক ও প্রবাসীদের ছুটি, তবে শ্রম আইন অনুযায়ী এই দিনে কাজ করলে বেসিক(সাধারণ) বেতনের ২/৩গুন প্রদানের নিয়ম রয়েছে।