Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

সৌদিআরবে মৃত বোনের পরিচয়ে ১৯ বছর কাটালেন এক নারী

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব

সেপ্টেম্বর ৩০, ২০২১, ০৫:০৫ এএম


 সৌদিআরবে মৃত বোনের পরিচয়ে ১৯ বছর কাটালেন এক নারী

সৌদিআরবে মৃত বোনের পরিচয় ব্যবহার করে দীর্ঘ ১৯ বছর ধরে এক সৌদি নাগরিকের ঘরে বসবাস করার অভিযোগ উঠেছে এক প্রবাসী নারীর বিরুদ্ধে।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যায় যে, অভিযুক্তের এক আত্মীয়া সৌদি আইন শৃঙ্খলা কর্তৃপক্ষকে এ নিয়ে অভিযোগ করার পর বিষয়টি সবার সামনে আসে। অভিযুক্তের সাথে ওই আত্মীয়ার মতবিরোধ হলে তিনি এ ব্যাপারে অভিযোগ করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট।

প্রথমে অভিযুক্ত নারী পরস্পরবিরোধী বক্তব্য দিয়ে কর্তৃপক্ষকে বিভ্রান্ত করার চেষ্টা করেন। পরে তদন্তে মৃত বোনের পরিচয় ব্যবহারের বিষয়টি জানতে পারে কর্তৃপক্ষ। অভিযুক্তের বোন সৌদি আরবের বৈবাহিক সূত্রে সৌদি নাগরিক ছিলেন বলে জানা যায় এই প্রতিবেদনে।

জিজ্ঞাসাবাদে অভিযুক্ত নারী মৃত বোনের পরিচয় গ্রহণের বিষয়টি স্বীকার করে জানায়, মৃত বোনের স্বামীর সম্মতি নিয়েই তিনি এই কাজ করেছেন। বোনের স্বামীর মৃত্যুর পরও ওই প্রবাসী নারী তার সৌদি নাগরিক বোনের পরিচয় ব্যবহার করে গেছেন বলে জানা গেছে।

অভিযুক্ত সেই নারী জানান, মৃত বোনের স্বামী ছিলেন সৌদিআরবের একজন নাগরিক। উক্ত ব্যক্তির সাথে বিয়ের পর তার বোন সৌদি আরবের নাগরিকত্ব পায়। এক সময় তার বোন গুরুতর অসুস্থ হয়ে যাওয়ায় নিজ দেশে ফিরে যান। 

সেখানেই তার মৃত্যু হয়। পরে বোনের স্বামী তাকে বিয়ে করে সৌদি আরব নিয়ে আসেন। বিয়ের পর মৃত বোনের পরিচয় ব্যবহার করার অনুমতি দেয় তার সেই সৌদি স্বামী। এভাবে বোনের পরিচয়ে স্বামীর মৃত্যুর পরও সৌদিআরবে বাস করে চলছিলেন উক্ত নারী।

প্রতিবেদনে সেই নারী কোন দেশের নাগরিক তদন্তের স্বার্থে তা প্রকাশ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আমারসংবাদ/এআই