Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

কাতারে প্রথম শুরা কাউন্সিলের নির্বাচন

আরমান জিহাদ, কাতার থেকে

অক্টোবর ২, ২০২১, ০৯:২০ এএম


 কাতারে প্রথম শুরা কাউন্সিলের নির্বাচন

শুরা কাউন্সিল নির্বাচনের প্রথম ধাপের ভোট আজ শনিবার সকালে প্রত্যেক নির্বাচনী জেলায় শুরু হয়েছে। কাতারের বিভিন্ন অঞ্চলে, ভোটকেন্দ্রে কাতারিরা তাদের নিজেদের ভোট দিয়ে শুরা প্রতিনিধিদের নির্বাচিত করার লক্ষ্যে ভোট দেয়া শুরু করে। ভোটকেন্দ্রে প্রাথমিক পর্যায়ে বিপুল ভোটারের উপস্থিতি লক্ষ্য করা যায়।

গত সোমবার সকাল ৮ টায় প্রথম ভোট দেওয়া হয় ভোটকেন্দ্রে। যেখানে সোমবার সকালে নির্বাচন প্রক্রিয়া আয়োজনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সমস্ত ব্যবস্থা করেছিল। কর্মকর্তাদের কেন্দ্রগুলিতে সকল রকম ব্যবস্থা করা হয়েছিল।

দোহা, আল রায়ান, আল ওয়াকরা, আল শামাল এবং আল খোরের বিভিন্ন স্থানে বিস্তৃত, মোট ৩০টি কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

 নিবন্ধন ও যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর যেসব পুরুষ ও মহিলারা প্রথম কাউন্টারে প্রবেশ করেন তাদের ভোটকেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য পৃথক বুথ স্থাপন করা হয়েছে। সিনিয়র সিটিজেন এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের ভোট সম্পন্ন করতে এবং কাউন্টারে প্রবেশের জন্য সহায়তা করা হচ্ছে। 

ভোটকেন্দ্রে ভোটাররা সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা এবং স্যানিটাইজার করার কথা বলা হয়েছে।
এ ছাড়াও ভোটারদের প্রথম কাউন্টারে প্রবেশের সময় এহতেরাজ দেখাতে বলা হয়েছে। সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য, কাতার রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক, আল ফাজা এবং পুলিশ কর্মীদের মোতায়েন করা হয়েছে।

ভোটকেন্দ্রগুলো ভোটারদের জন্য সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকবে। ২৭ জন মহিলা সহ ২৫২ জন প্রার্থী ৩৫ আসনের শুরা কাউন্সিলের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য ১৫ জন সদস্যকে কাতার সংবিধান অনুযায়ী সরাসরি নিয়োগ করা হবে।

যে প্রার্থীরা যোগ্য ভোটের আপেক্ষিক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবেন তারা শুরা কাউন্সিলের জন্য নির্বাচিত হবেন এবং যদি দুই বা ততোধিক প্রার্থীর সমান সংখ্যক ভোট থাকে, তাহলে নির্বাচক কমিটির প্রধান বিজয়ী নির্ধারণ করতে তার ভোট দিতে পারেন। দেশের ইতিহাসে একটি বড় মাইলফলক হিসেবে এই নির্বাচনটি দেখা হচ্ছে।

আমারসংবাদ/কেএস