Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সৌদি আরবে এক সপ্তাহে ১৩ হাজার ৬৩৮ জন অবৈধ প্রবাসী গ্রেপ্তার

আব্দুল্লাহ আল মামুন, সৌদি আরব 

অক্টোবর ৩, ২০২১, ০৭:৫৫ এএম


সৌদি আরবে এক সপ্তাহে ১৩ হাজার ৬৩৮ জন অবৈধ প্রবাসী গ্রেপ্তার

সৌদি আরবে গত এক সপ্তাহে বাংলাদেশীসহ ১৩ হাজার ৬৩৮ জন অবৈধ প্রবাসীদের গ্রেপ্তার করা হয়েছে। সৌদি আরবের জেনারেল ডিরেক্টরেট অফ পাসপোর্ট (জাওয়াজাত) এর সাথে সৌদি আরবের বিভিন্ন নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় এসব অবৈধ প্রবাসীদেরকে গ্রেপ্তার করা হয়।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যায় যে, গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বরে এক সপ্তাহেই ১৩ হাজার ৬৩৮ জন অবৈধ প্রবাসীকে গ্রেপ্তার করেছে সৌদি আরবের সম্মিলিত নিরাপত্তা বাহিনী। এর মধ্যে ৫ হাজার ৭৪৯ জন রেসিডেন্সি আইন (আকামা) জটিলতার কারণে গ্রেপ্তার হন, যার মধ্যে বাংলাদেশী নাগরিকও রয়েছে, ৬ হাজার ২২৮ জন সীমান্ত প্রতিরক্ষা আইন, এবং ১ হাজার ৮১৮ জন শ্রম আইন ভঙ্গের অপরাধে গ্রেফতার করা হয়েছে।

অবৈধ পন্থানুসরণ করে সীমান্ত পার হয়ে সৌদি আরবে প্রবেশের সময় হাতেনাতে গ্রেপ্তার হয়েছেন ২৭০ জন। এর মধ্যে ৩৫ শতাংশ ইয়েমেনি, ৬২ শতাংশ ইথিওপিয়ান, এবং ৩ শতাংশ অন্যান্য দেশের নাগরিক। অবৈধ উপায়ে সীমান্ত পেরিয়ে সৌদি আরব ত্যাগ করার সময় হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে ২১ জনকে। অবৈধ উপায়ে সৌদি সীমান্ত অতিক্রম করতে সহযোগিতা করার ও আশ্রয় প্রদান করার অপরাধে অপরাধে ৫৪ জনকে গ্রেপ্তার করেছে সৌদির সংশ্লিষ্ট আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আমারসংবাদ/কেএস