Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

৩২ হাজার শ্রমিক নেয়ার ঘোষণা দিলো মালয়েশিয়া

মোহাম্মদ রনি সিকদার, মালয়েশিয়া

অক্টোবর ৪, ২০২১, ০৫:৫৫ এএম


৩২ হাজার শ্রমিক নেয়ার ঘোষণা দিলো মালয়েশিয়া

দীর্ঘ সময় পর মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির দুয়ার উন্মোচিত হয়েছে। শ্রমবাজারের ঘাটতি মেটাতে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া থেকে ৩২ হাজার শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া।

রোববার (৩ অক্টোবর) এ ঘোষণা দেন দেশটির কৃষি শিল্প বিষয়ক মন্ত্রী জুরাইদা কামরুদ্দিন। মন্ত্রী হিসাবে নিজের ১০০ দিনের কাজের অংশ হিসাবে তিনি এ ঘোষণা দেন।

চলতি মাসের মাঝামাঝি থেকেই শুরু হবে পুরো প্রক্রিয়া। করোনার দুইটি টিকা নেয়া সম্পন্ন করেছেন এমন শ্রমিকদেরই এ কাজের জন্য নেয়া হবে। 

মন্ত্রী বলেন, মালয়েশিয়ানরা কৃষি কাজে অভ্যস্ত ও আগ্রহী নন। যার কারণে বিদেশ থেকে শ্রমিক আনতে হচ্ছে।

প্রাথমিকভাবে ৩২ হাজার শ্রমিক আসবে যাদের সবাই বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার নাগরিক এবং তাদেরকে চাষাবাদের কাজের জন্য আনা হবে। এসব শ্রমিকরা কিভাবে আসবে, কোথায় থাকবে এ নিয়ে জাতীয় নিরাপত্তা পরিষদ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান মন্ত্রী।

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকের ব্যাপক চাহিদা রয়েছে। তবে নানা জটিলতায় এ শ্রমবাজারে আশাতীত শ্রমিক বাংলাদেশ থেকে আসতে পারে না।

তিনি আরো বলেন, বেশিরভাগে প্লান্টেশন কোম্পানিগুলো এসওপি মেনে শ্রমিক আনতে প্রস্তুত রয়েছে। ইতোমধ্যে তারা তাদের যাবতীয় কাজও সম্পন্ন করেছে। এসব কোম্পানিগুলো শ্রমিকদের মালয়েশিয়া আসার খরচও বহন করতে সম্মত হয়েছে।