Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

রিয়াদে সশস্ত্র বাহিনী দিবস পালিত

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব

নভেম্বর ২৩, ২০২১, ১১:২০ এএম


রিয়াদে সশস্ত্র বাহিনী দিবস পালিত

সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় সশস্ত্র বাহিনী দিবস ২০২১ পালিত হয়েছে। 

এ উপলক্ষ্যে গতকাল দূতাবাসের বঙ্গবন্ধু চত্বরে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, ডিফেন্স এ্যটাশে, কূটনীতিক, সৌদি অফিশিয়াল, বাংলাদেশ কমিউনিটির চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার অভিবাসীগণ যোগদান করেন। 

 রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস সূত্রে জনা যায়,অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়য়ের মেজর জেনারেল দাইফুল্লাহ বিন মোহাম্মদ আল গার্নি। সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে রাষ্ট্রদূত প্রধান অতিথি ও অন্যান্য অতিথিদের নিয়ে কেক কাটেন। 

 সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র বাহিনী ও বীর মুক্তিযোদ্ধাদের সংগ্রাম ও প্রতিরোধের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত  হয়েছে। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের সেনা, নৌ ও বিমান বাহিনীর সম্মিলিত আক্রমনে পাক হানাদার বাহিনী দিশেহারা হয়ে পড়ে এতে আমাদের বিজয় অর্জনকে সহজ করে। 

 এসময় রাষ্ট্রদূত গভীর শ্রদ্ধায় স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদসহ সম্ভ্রম হারানো ২ লক্ষ মা- বোনদের। রাষ্ট্রদূত বলে্ন আমাদের মহান মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনীর অবদান জাতি গভীর শ্রদ্ধায় স্মরণ করে। 

 রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বলেন, সশস্ত্র বাহিনী বিশ্ব শান্তি রক্ষায় অনবদ্য ভূমিকা পালন করছে, যা বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের বিষয়। 

 পৃথিবীর বিভিন্ন সংকট বহুল দেশে সশস্ত্র বাহিনীর শান্তিরক্ষীরা জাতিসংঘের শান্তি মিশনে সফলতার সাথে দায়িত্ব পালন করছে। বিভিন্ন শান্তি মিশনে দায়িত্ব পালনকালে নিহত ১৫৯ জন সেনা কর্মকর্তা ও সেনা সদস্যদের গভীর শ্রদ্ধায় স্মরণ করেন রাষ্ট্রদূত। 

রাষ্ট্রদূত বলেন, বর্তমান সরকার সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে ফোর্সেস গোল -২০৩০ প্রণয়ন করেছে যা সশস্ত্র বাহিনীকে আরও দক্ষ, আধুনিক ও গতিশীল করবে। 

বাংলাদেশ সেনাবাহিনী সুগঠিত, আত্মবিশ্বাসী ও অত্যন্ত পেশাদার যারা আমাদের সার্বভৌমত্ব রক্ষায় নিয়োজিত রয়েছে বলে তিনি উল্লেখ করেন। 

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বাংলাদেশ ও সৌদি আরবের সশস্ত্র বাহিনীর মধ্যে বিশ্বাস ও আস্থার সম্পর্ক রয়েছে এবং বাংলাদেশ সৌদি নেতৃত্বাধীন ইসলামিক মিলিটারি কাউন্টার টেরোরিজম কোয়ালিশন (আইএমসিটিসি) এর গর্বিত সদস্য। 

[media type="image" fid="151189" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

 বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে নতুন সম্পৃক্ততা ও সহযোগিতার মাধ্যমে সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নে বাংলাদেশ সৌদি আরবের সাথে একযোগে কাজ করতে প্রস্তুত রয়েছে। আগামী দিনে সৌদি আরবের সাথে বাংলাদেশের ব্যবসা বাণিজ্যসহ সকল বিষয়ে শক্তিশালী ও অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ন সম্পর্ক তৈরি হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।