Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সৌদিতে ওমিক্রন ভেরিয়েন্টের প্রথম রোগী শনাক্ত

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব  

ডিসেম্বর ১, ২০২১, ১২:৫০ পিএম


সৌদিতে ওমিক্রন ভেরিয়েন্টের প্রথম রোগী শনাক্ত

সৌদি আরবে ওমিক্রন কোভিড-১৯ ভেরিয়েন্টের প্রথম রোগী নিশ্চিত করেছে, সৌদি প্রেস এজেন্সি বুধবার (১ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

সৌদি গেজেটের প্রতিবেদন সূত্রে ওমিক্রনে আক্রান্ত রোগী একজন সৌদি নাগরিক যিনি উত্তর আফ্রিকার একটি দেশ থেকে এসেছেন।

কিছু দেশে করোনভাইরাস এর একটি নতুন রূপের উত্থানের বিষয়ে ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে এবং অন্যান্য দেশে সংক্রামিতদের চলাচল শনাক্ত করা হয়েছে তার উল্লেখ করে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে যে একজন ওমিক্রন আক্রান্ত হয়ে সৌদি নাগরিক উত্তর আফ্রিকার দেশ থেকে ফিরে আসে, তার শরীরে ওমিক্রন শনাক্ত করা হয়।

কর্তৃপক্ষ মহামারী সংক্রান্ত তদন্ত শুরু করেছে এবং সনাক্তকারীকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে পাশাপাশি চিকিৎসা অব্যাহত রয়েছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় নাগরিকদের তাদের টিকা সম্পূর্ণ করার জন্য আহ্বান জানিয়েছে এবং ভ্রমণকারীদের সকল স্বাস্থ্য পরীক্ষার নিয়মগুলিকে পালন করার নির্দেশ দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সোমবার সতর্ক করেছে যে ভারীভাবে পরিবর্তিত ওমিক্রন করোনভাইরাস বৈকল্পিক আন্তর্জাতিকভাবে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে এবং সংক্রমণ বৃদ্ধির খুব উচ্চ ঝুঁকি তৈরি করেছে যা কিছু জায়গায় "গুরুতর পরিণতি" হতে পারে বলে জানিয়েছে।

ওমিক্রন প্রথম ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করা হয়েছিল, সেখানে সংক্রমণ তীব্রভাবে বেড়েছে।  এর পর থেকে এটি এক ডজনেরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে অনেকেই নিজেদের দেশে বিস্তার বন্ধ করার জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আমারসংবাদ/কেএস