Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

১২ বছর বয়সী বিদেশী হজযাত্রীদের ওমরাহ পালনের অনুমতি 

আব্দুল্লাহ আল মামুন, সৌদি আরব 

ডিসেম্বর ১৫, ২০২১, ০৬:১০ এএম


১২ বছর বয়সী বিদেশী হজযাত্রীদের ওমরাহ পালনের অনুমতি 

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে যে ১২ বছর বা তার বেশি বয়সী বিদেশী হজযাত্রীদের সৌদিআরব প্রবেশ করতে এবং ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে।  

সৌদি গণমাধ্যম আরব নিউজের প্রতিবেদন সূত্রে জানা যায় যে, মন্ত্রণালয় শুধুমাত্র ১৮ বছর বা তার বেশি বয়সী বিদেশী হজযাত্রীদের ওমরাহ করার অনুমতি দেওয়ার আগের সিদ্ধান্ত প্রত্যাহার করেছে।

নতুন এই নির্দেশ অনুসারে, সৌদির সমস্ত নাগরিক এবং বাসিন্দাদের পাশাপাশি উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি) নাগরিক এবং ১২ বছর বা তার বেশি বয়সী বিদেশী হজযাত্রীরা গ্র্যান্ড মসজিদে ওমরাহ, এবং  নামাজ পড়ার অনুমতি পাবেন।

মক্কা ও মদীনার মসজিদে নববীতে নামাজ এবং নবী (সা.)-এর কবর (রওজা শরিফ) জিয়ারত করার সুযোগ পাবেন ।১২ বছর বা তার বেশি বয়সী বিদেশীরা যারা বিভিন্ন ধরনের ভিসার আওতায় আসে তারা এই শর্তে পারমিট পাওয়ার জন্য আবেদন করতে পারে যে তাদের স্বাস্থ্যের অবস্থা তাওয়াক্কলনা আবেদনে সংযুক্ত থাকবে।

মন্ত্রণালয় জিসিসি এবং বিশ্বের অন্যান্য দেশ থেকে আগত হজযাত্রীদের জন্য পদ্ধতিগুলিও ব্যাখ্যা করেছে।   জিসিসি নাগরিকদের ক্ষেত্রে, তাদের সৌদিতে প্রবেশের আগে তাদের অবশ্যই মুকিম প্ল্যাটফর্মে তাদের টিকা স্থিতির প্রমাণ নিবন্ধন করতে হবে। সৌদিআরবে আসার পরে তাদের তাওয়াক্কলনা এবং ইটমার্না অ্যাপ্লিকেশনগুলিতে নিবন্ধন করতে হবে এবং তাওয়াক্কলনা অ্যাপে স্বাস্থ্যের অবস্থা আপডেট করার পরে, গ্র্যান্ড মসজিদে ওমরাহ এবং নামাজের পাশাপাশি রাসূলের রওজা মোবারক জিয়ারত করার অনুমতি বুক করা সম্ভব।  

যারা বিভিন্ন ধরনের ভিসার সুবিধা নিয়ে বিদেশ থেকে আসছেন, তাদের অবশ্যই সৌদি আরবে প্রবেশের আগে কুদুম প্ল্যাটফর্মে ভ্যাকসিন স্ট্যাটাসের প্রমাণ নিবন্ধন করতে হবে এবং সৌদি আসার পর তাওয়াক্কলনা এবং ইটমার্না অ্যাপ্লিকেশনগুলিতে নিবন্ধন করতে হবে।তাওয়াক্কলনা অ্যাপ্লিকেশনে স্বাস্থ্যের অবস্থা আপডেট করার পরে, তারা তাওয়াক্কলনা বা ইতমার্না অ্যাপ্লিকেশনের মাধ্যমে ওমরাহ, নামাজ এবং ভিজিট পারমিট ইস্যু করার জন্য বুক করতে পারেন। সৌদি আরবের বাইরে থেকে ওমরাহ ভিসা নিয়ে আসা হজযাত্রীদের জন্য ওমরাহ কোম্পানি প্রয়োজনীয় অনুমতি দেবে।

এর আগে, হজ ও ওমরাহ মন্ত্রনালয় বিদেশী হজযাত্রীদের জন্য ওমরাহ পালনের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করার এবং অনুমতি প্রদানের পাশাপাশি গ্র্যান্ড মসজিদ এবং মদিনা শরীফে নামাজের জন্য সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৫০ বছর বয়সসীমা নির্ধারণ করেছিল।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকে আরোপিত বিধিনিষেধ শিথিল করার পর দুই সপ্তাহ আগে, মন্ত্রণালয় সৌদির বাইরে থেকে ওমরাহ পালন করতে আসা হজযাত্রীদের জন্য পূর্বশর্ত হিসাবে ৫০ বছরের সর্বোচ্চ বয়স সীমা বাতিল করে। ১২ বছর বা তার বেশি বয়সী সকলকে ওমরাহ এবং দুটি পবিত্র মসজিদে নামাজের অনুমতি দেওয়া হয় তবে শর্ত থাকে যে তারা করোনভাইরাসের দুটি ডোজ ভ্যাকসিন পেয়েছে।

যদিও সামাজিক দূরত্বের ব্যবস্থা প্রত্যাহার করা হয়েছে, তবুও হজযাত্রীদের মুখে (মাক্স) মুখোশ পড়তে হবে ।

আমারসংবাদ/কেএস