Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

আবারও অস্কারে জিতলেন বাংলাদেশি তরুণ

জানুয়ারি ১৯, ২০১৫, ০৬:০৬ এএম


আবারও অস্কারে জিতলেন বাংলাদেশি তরুণ

 

বাংলাদেশের তরুণ অ্যানিমেটর নাফিস বিন জাফর আবারও অস্কার জিতলেন। ‘হাউ টু ট্রেইন ইয়োর ড্রাগন টু’ ছবিতে বিধ্বংসী ইফেক্টস তৈরির জন্য কারিগরি বিভাগে আরউইন কওম্যানস ও স্টিফেন মার্শালের সঙ্গে এ বছর যৌথভাবে অস্কার জিতেছেন নাফিস।

ইতিমধ্যে গত ৮ জানুয়ারি চিঠির মাধ্যমে নাফিসকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ‘একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’।

দ্বিতীয়বারের মতো চলচ্চিত্রের নোবেল খ্যাত অস্কার জয়ের অনুভুতি ব্যক্ত করে নাফিস বলেন, ‘অস্কার জয় অত্যন্ত সম্মানের একটি বিষয়। দ্বিতীয়বারের মতো অস্কার বিজয়ে আমি অনেক আনন্দিত। তবে এই বিজয় শুধু আমার একার নয়। আমার বন্ধু এবং আমার ডেভেলপার দলের সবাই এই সম্মানের অংশীদার। এই স্বীকৃতি নিঃসন্দেহে আমাকে সামনের দিকে এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগাবে।’  

এর আগে ২০০৭ সালে ‘পাইরেটস অব দ্যা ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ডস এন্ড’ ছবির জন্য অস্কার জিতেছিলেন এই তরুণ অ্যানিমেটর। নাফিস বর্তমানে চীনের সাংহাইতে ওরিয়েন্টাল ড্রিম ওয়ার্কসে অ্যানিমেশন বিভাগের প্রধান প্রকৌশলী হিসেবে কাজ করছেন। ১৯৭৮ সালের ৮ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণকারী নাফিস ১৯৮৯ সালে সপরিবারে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে।