Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

পতিতার হাতে অস্ত্র! (ভিডিও)

আগস্ট ১৬, ২০১৫, ১০:২৮ এএম


পতিতার হাতে অস্ত্র! (ভিডিও)

  প্রতিবার ভিন্ন ভিন্ন গল্প নিয়ে সিনেমা নির্মাণ করেছেন পশ্চিম বাংলার মেধাবী নির্মাতা সৃজিত মূখার্জি। তার গল্পের বিষয়বস্তু প্রেম, বিরহ, অবদমন, স্যাটায়ার আর রহস্যে ভরপুর থাকলেও এবার তিনি নতুন ছবির বিষয়বস্তু করলেন ১৯৪৭ সালের দেশভাগ। বেশ ক’দিন ধরেই তাই  আলোচনায় জাতীয় চলচ্চিত্র বিজয়ী এই নির্মাতার আসন্ন ছবি ‘রাজকাহিনী’। এবার ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে ইউটিউবে মুক্তি পেল ছবিটির ট্রেলার। আর ট্রেলারেই ফের নিজের কারিশমাই দেখালেন সৃজিত।     

সিনেমার গল্পটা একটা বাড়িকে ঘিরে। বাড়ির মালিক বেগম জান। দেহপসারিনী। সঙ্গে আছে আরো দশজন তরুনী। মন্দের ভালো দিন চলছিল তাদের। কিন্তু কপাল মন্দ। বাধ সাধে শাসকদল। জানিয়ে দেয় বাড়ির মাঝখান দিয়ে কাঁটাতার যাবে। একপাশে ভারত, আরেকপাশে পাকিস্তান। তাদের কার গন্তব্য কোথায়? সেই ছোট্টটি থেকে একসঙ্গে বড় হয়ে একটা কাঁটাতারই কি তাদের বিভক্ত করে দেবে? তারা মেনে নিতে পারে না। তাদের পরিচয় একটাই। ঠিকানাও একটাই।কারণ বাড়িটার সঙ্গে অদ্ভুত এক মায়ার বাঁধনে জড়িয়ে আছে তারা। বাড়ি তারা ছাড়বে না। গ্রামের সরল মেয়েরা নিজের অস্তিত্ব রক্ষায় একসময় অস্ত্র হাতে নেয়। অন্ত্রধারী তরুনীরদেরই একজন রুবিনা। রুবিনাই জয়া আহসান।

তার হৃদয়জুড়ে ক্রোধের আগুন। দু’ চোখে বারুদ। প্রতিপক্ষের সঙ্গে লড়াই করে। জানিয়ে দেয়, ‘এই লড়াইয়ের শেষ না দেখে আমি নড়বো না’। সৃজিত মুখার্জির ‘রাজকাহিনী’তে ভিন্ন রকম একটি চরিত্রে দেখা যাবে জয়াকে। জয়ার অভিনয় মানেই ভাঁজে ভাঁজে মুদ্ধতা। হুটহাট চমক। বারুদে ঠাসা। প্রত্যেক সিনেমায় দর্শকরা জয়াকে আবিস্কার করে নতুন করে।

তারকাবহুল ছবিটিতে অভিনয় করছেন ঋতুপর্ণা ঘোষ, শাশ্বত চট্টোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায়, পার্নো মিত্র, লিলি চক্রবর্তী, প্রিয়াংকা সরকার, সুদীপ্তা চক্রবর্তী, সায়নী ঘোষ, ধৃতিমান ঘোষ, ঋদিমা ঘোষ, দিতিপ্রিয়া রায়, এনা সাহা, কাঞ্চন মল্লিক, রুদ্রনীল ঘোষ, রজতাভ দত্ত, বিশ্বজিৎ চক্রবর্তী, ব্রাত্য বসু, কৌশিক সেন, যীশু সেনগুপ্ত প্রমুখ।

উল্লেখ্য, আসছে দূর্গা পূজা উপলক্ষে মুক্তি পাওয়ার কথা রয়েছে সৃজিতের তারকা বহুল রাজনৈতিক ছবি ‘রাজকাহিনী’। এর আগে তিনি অটোগ্রাফ, বাইশে শ্রাবণ,হেমলক সোসাইটি, মিশর রহস্য, জাতিস্মর এবং চতুষ্কোন সিনেমা নির্মাণ করে নিজের সামর্থ দেখিয়েছেন। এছাড়াও সর্বশেষ সৃজিত মাত্র ৫টি চরিত্র নিয়ে নির্মাণ করেছিলেন ছবি ‘নির্বাক’।

দেখুন ট্রেলারে জয়ার ‘রাজকাহিনী’