Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মিথিলার ছবি কু-রুচিপূর্ণ মন্তব্যে ভরপুর: আলোচিত আরও যত ঘটনা

বিনোদন প্রতিবেদক

ডিসেম্বর ৩০, ২০২০, ০৭:৫৫ এএম


মিথিলার ছবি কু-রুচিপূর্ণ মন্তব্যে ভরপুর: আলোচিত আরও যত ঘটনা

তারকা মানেই ক্যামেরার ঝলকানি সাথে সমালোচনা। তাদের যেকোন কিছুই প্রকাশ্যে আসতে বেশি সময় লাগে না। আর প্রিয় তারকার পক্ষে থাকে তাদের ভক্তকূল। কিন্তু এতকিছুর মাঝেও তাদের নিয়ে আলোচনার কোন কমতি থাকে না। ব্যাক্তিগত কিংবা কর্মজীবন বছরজুড়েই আলোচনায় থাকেন তারা। বছরজুড়ে তেমনই কিছু বির্তক নিয়ে আজকের প্রতিবেদন। 

বির্তকের শুরু হয় লকডাউনে। করোনার প্রকোপের সময় যখন জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে মানা করা হয়েছে ঠিক সেসময়ই শুটিং বন্ধ রাখার নির্দেশ দেয় টেলিভিশনের সব সংগঠন। সরকার ও সংগঠনের নির্দেশ অগ্রাহ্য করে গত ১০ মে শুটিংয়ে অংশ নেন জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান। আর এতেই সমালোচনার মুখে পড়েন অভিনেতা এবং নির্মাতা মিজান। একজন জনপ্রিয় অভিনেতার এমন অসচেতনতামূলক আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় সহকর্মী ও ভক্তকুল। একই কারণে অভিযোগ উঠেছিল ছোটপর্দার আরেক জনপ্রিয় অভিনেতা শহীদুজ্জামান সেলিমের বিরুদ্ধেও। গত মে মাসের মাঝামাঝি একটি ডিপার্টমেন্টাল স্টোরের বিজ্ঞাপনে অংশ নিয়ে তিনি সমালোচিত হন। অভিনয় শিল্পী সংগঠনের সভাপতি হয়ে তিনি কীভাবে আইন অমান্য করলেন এই ছিল প্রশ্ন!

মিথিলার ছবি নিয়ে সমালোচনার ঝড়
প্রেম বিয়ে নিয়ে সমালোচনার মুখে পড়েন জনপ্রিয় অভিনত্রেী রাফিয়াথ রশীদ মিথিলা। চলতি বছর এ অভিনেত্রীর একটি স্থিরচিত্রকে কেন্দ্র করে নেটিজেনদের সমালোচনার মুখে পড়েন। গত ২৪ আগস্ট মিথিলা ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করেন। ছবি পোষ্ট করার পরেই মন্তব্যের ভিড়ে ইতিবাচক কোনো মন্তব্য পাওয়া যায়নি বললেই চলে। নেটিজেনদের কু-রুচিপূর্ণ মন্তব্যে ভরে যায় কমেন্ট বক্স। 

কুকুরের সঙ্গে তুলনা করে বিতর্ক 
গত সেপ্টেম্বরে রাজধানী থেকে প্রায় ৩০ হাজার বেওয়ারিশ কুকুর অন্যত্র সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। পশুপ্রেমীরা এই সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান নেয়। শোবিজ অঙ্গনের অনেক তারকা বিষয়টিকে ‘অমানবিক’ বলে সোচ্চার হন। অভিনেত্রী শামীমা তুষ্টিও শুরু থেকেই ফেসবুকে পোস্ট দিয়ে বিষয়টির প্রতিবাদ করে আসছিলেন। এ প্রসঙ্গে তার দেওয়া একটি পোস্ট ভীষণ সমালোচিত হয়। 

সুইম স্যুট পরে আলোচনায় আসেন এভ্রিল। ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করার পরেই সেটি নিয়ে সমালোচনা শুরু হয়। ছবিতে দেখা যায়, পরনে হলুদ, সাদা-লালসহ ৬ রঙের স্টেপের সুইম স্যুট। রিসোর্টের কাঠের বেঞ্চে মোহনীয় ভঙ্গিতে বসে আছেন। পায়ের কাছে ফুটে আছে নয়নতারা ফুল। ছবিটি পোস্ট করার পর ডিসলাইক কমেন্টস-এ ভেসে যান তিনি। শুরু হয় নেতিবাচক সমালোচনা।

চলতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী মেহের আফরোজ শাওনের সঙ্গে একটি লোক গানে কণ্ঠ দেন চঞ্চল চৌধুরী। ‘সর্বত মঙ্গল রাধে’ শিরোনামের গানটি নতুন করে কণ্ঠে তোলেন এই জুটি। গত ২০ অক্টোবর গানটি মুক্তি পায় এবং ভাইরাল হয়। এরপরই সরলপুর ব্যান্ড দাবি করে এটি তাদের মৌলিক গান এবং তাদের নামে কপিরাইট করা। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে ‘যুবতি রাধে’ গানটি ইউটিউব ও প্রযোজনা প্রতিষ্ঠান আইপিডিসির ফেসবুক পেজ থেকে সরিয়ে নেয়। এ নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়।

বিচে তোলা ছবি নিয়ে সমালোচনার মুখে ভাবনা
গত সেপ্টেম্বরে অভিনেত্রী আশনা হাবিব ভাবনা ইনস্টাগ্রামে বেশ কিছু ছবি পোস্ট করেন। ভাবনার পরনে কালো রঙের টপস ও শর্টস। বিচে ফুটবল খেলায় মেতেছেন তিনি। ক্যাপশনে লেখা: বিচে সবকিছুই সুন্দর। এমনকি বৃষ্টিও। এ পর্যন্ত সবকিছু ঠিকই ছিল। ভাবনার পরিচিতজনরাও তার সঙ্গে একমত পোষণ করে মন্তব্য করছিলেন। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পোস্টে বাড়তে থাকে লাইক কমেন্টস। বিড়ম্বনার শুরু সেখান থেকেই। কারণ নেটিজেনরা তার পোশাক ও রুচি নিয়ে প্রশ্ন তোলেন। অনেকেই নোংরা ভাষায় মন্তব্য করেন।

জিয়াউল ফারুক অপূর্ব ও সাবিলা নূর অভিনীত একক নাটক ‘এক্সচেঞ্জ’। এটি নিয়েও সমালোচনার মুখে পড়েন তারা। গত ১৩ নভেম্বর মাছরাঙা টেলিভিশনে প্রচার হয় এটি। প্রচারের পরই নাটকটি আলোচনায় উঠে আসে। নাটকটির নির্মাণ ও অভিনয় নিয়ে যতটা না আলোচনা হয়, তারচেয়ে বেশি বিতর্ক হয় নাটকটির গল্প, চিত্রনাট্য নিয়ে। আর এই বিতর্কের সূচনা করেন শামীম রানা শামু নামে এক নির্মাতা। তার অভিযোগ, ‘এক্সচেঞ্জ’ নাটকটি তার নির্মিত একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নকল। এ নিয়ে বেশ কিছু দিন সমালোচনার ঢেউ বয়ে যায় নেট দুনিয়ায়। 

শবনম ফারিয়ার বিচ্ছেদ
২০১৮ সালের ফেব্রুয়ারিতে আংটিবদল হয় শবনম ফারিয়া ও হারুন অর রশীদ অপুর। এরপর ২০১৯ সালের ১ ফেব্রুয়ারি জমকালো আয়োজনের মাধ্যমে বিয়ে বন্ধনে আবদ্ধ হন দুজন। সবশেষ চলতি বছরের ২৭ নভেম্বর বিয়ের ঠিক ৬৬৫ দিনের মাথায়বিচ্ছেদ হলো এই দম্পতির। আর বিচ্ছেদের পরেই আলোচনায় কেন্দ্রবিন্দুতে পরিনত হয় অভিনেত্রী।

শাবনূরের ডিভোর্স
চলতি বছর সবচেয়ে আলোচিত বিবাহ বিচ্ছেদ শাবনূর-অনিক দম্পতির। বছরের শুরুতেই স্বামী অনিক মাহমুদকে তালাক দেন জনপ্রিয় চিত্রনায়িকা শাবনূর। ২০২০ সালের ২৬ জানুয়ারি সম্পর্কচ্ছেদ করেন শাবনূর। তালাকের নোটিশ স্বামীর ঠিকানায় পাঠান ৪ ফেব্রুয়ারি। চলতি বছর মার্চে বিষয়টি নিয়ে বেশ আলোচনা-সমালোচনা শুরু হয় বিভিন্ন মাধ্যমে। শাবনূর ও অনিক দুজনই পাল্টাপাল্টি অভিযোগ করেছেন।

‘নবাব এলএলবি’ নিয়ে বিতর্ক
দীর্ঘ সাত বছর পর ফের জুটি বেঁধে কাজ করেছেন শাকিব খান-মাহিয়া মাহি। বড় বাজেট ও তারকাবহুল ‘নবাব এলএলবি’ নিয়ে সিনেমাপ্রেমীদের অনেক প্রত্যাশা ছিল। অথচ সেই সিনেমা মুক্তি পেল না প্রেক্ষাগৃহে। নিউ নরমাল লাইফের অংশ হিসেবে ওটিটি প্লাটফর্মে (আই থিয়েটার) মুক্তি পায় অনন্য মামুন পরিচালিত সিনেমাটি। তবে সিনেমাটির পুরো অংশ দেখানো হয়নি! যা নিয়ে পরিস্থিতি ঘোলাটে হয়ে যায়। ছবিটি নিয়ে দর্শকমহলে সমালোচনা কম হয়নি। 

আমারসংবাদ/এমআর