Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

শোবিজে বিষাদের বিশ

ডিসেম্বর ৩১, ২০২০, ০৮:০৫ এএম


শোবিজে বিষাদের বিশ

শেষ হতে চলেছে বিষাদের বিশ। ঘড়ির কাটা ১১টা ৫৯ মিনিট পেরোলেই বিশ্ববাসী বরণ করে নেবে নতুন আর একটি বছর। তবে ইতিহাসের পাতায় রয়ে যাবে বিশের এই বিষাদের সুর।

সারা বছর জুড়ে চলেছে করোনাভাইরাসের তাণ্ডব। করোনার এই তাণ্ডবে হারিয়ে গেছেন শোবিজের অনেক উজ্জ্বল তারারা। শুধু করোনার কারণেই নয়, শারীরিক অসুস্থতার কারণেও শোবিজ হারিয়েছে অনেক গুণী তারকাদের। 

এক নজরে দেখে নেয়া যাক ২০২০ সালে হারিয়ে যাওয়া তারকা ও গুণী মানুষদের-

[media type="image" fid="103504" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

হারিয়ে গেছেন প্রযোজক মতিউর রহমান পানু

আশির দশকের ‘বেদের মেয়ে জোছনা’ কিংবা নব্বই দশকের ‘মনের মাঝে তুমি’ সিনেমা এখনও দর্শক হৃদয়ে গেঁথে আছে। তবে যার হাত ধরে সূচনা হয়েছিল এই জনপ্রিয় সিনেমাগুলোর, সেই বিখ্যাত প্রযোজক ও পরিচালক মতিউর রহমান পানু চিরতরে হারিয়ে গেছেন এ বছর। বার্ধক্যজনিত কারণে ২৪ মার্চ  রাজধানীর উত্তরার নিজ বাসায় মৃত্যুবরণ করেন তিনি।  

[media type="image" fid="103503" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

জবার মৃত্যু

মৃত্যুর পর খোঁজ মিলেছে নায়িকা জবার। মনে পড়ে কী সত্তর দশকের সেই জবাকে? রুনা লায়লার গাওয়া  ‘পাখির বাসার মতো দুটি চোখ তোমার, ঠিক যেন নাটোরের বনলতা সেন’ গানটির সাথে পর্দায় ঠোঁট মিলিয়ে যে বাসা বেঁধেছিল দর্শক মনে; তবে বেশ কিছু বিখ্যাত নাটকে নায়িকা হিসেবে অভিনয় করার পর ক্যারিয়ারের মধ্য গগনে থাকা অবস্থায় হঠাৎ করেই যেন উধাও হয়ে গেলেন শোবিজ থেকে। অবশেষে মৃত্যুর পর খোঁজ মিলছে তার। চলতি বছরের ৩মে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় নিজ বাড়িতেই মারা যান জবা। 

[media type="image" fid="103502" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

রানা হামিদের প্রস্থান

নব্বই দশকের ঢালিউডের অন্যতম ব্যবসা সফল সিনেমা ‘গ্যাং লিডার’-এর অভিনেতা রানা হামিদও চিরতরে বিদায় নিয়েছেন এবছর। পাকস্থলীর ক্যান্সার ও কিডনি সমস্যায় আক্রান্ত হয়ে ৯ মে মৃত্যুবরণ করেন তিনি। ওই সময় চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য ছিলেন এ অভিনেতা।

[media type="image" fid="103501" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

চলে গেলেন সংগীতঙ্গ আজাদ রহমান 

‘জন্ম আমার ধন্য হলো মা গো’ গানটি শুনলে যেমন দেশপ্রেম জাগ্রত হয়, তেমনই ‘ও চোখে চোখ পড়েছে যখনই’ গানটি শুনলে রোমাঞ্চের জাগরণ হয় মনে। এই জাদুকরী গানগুলোর জাদুকর জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী সুরকার, সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী আজাদ রহমানও এ বছর হারিয়ে গেছেন শোবিজ থেকে। চলতি বছরের ১৬ মে মৃত্যুবরণ করেন তিনি।

এছাড়াও ‘ভালোবাসার মূল্য কত, ‘মনেরও রঙে রাঙাব', ‘ডোরা কাটা দাগ দেখে বাঘ চেনা যায়’সহ অনেক গানে সুর দিয়েছেন এই গুণী শিল্পী।     

[media type="image" fid="103495" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের বিদায়

এ বছরই না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ‘প্লেব্যাক সম্রাট’খ্যাত জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। দীর্ঘদিন ধরে ব্লাড ক্যান্সারে ভুগে ৬ জুলাই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আটবার চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ বরেণ্য শিল্পী। ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘হায়রে মানুষ রঙিন ফানুশ’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’ , ‘আমার বুকের মধ্যেখানে’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘পড়ে না চোখের পলক’, ‘পদ্মপাতার পানি’, ‘ওগো বিদেশিনী’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘আমি চিরকাল প্রেমের কাঙ্গাল’ ইত্যাদি তার জনপ্রিয় গান। 

[media type="image" fid="103500" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

সুরের যাদুকর আলাউদ্দীন আলীর বিদায় 

ফুসফুসের প্রদাহ ও রক্তে সংক্রমণের সমস্যায় আক্রান্ত হয়ে চলতি বছরের ৯ আগস্ট চিরতরে বিদায় জানান সুরের যাদুকর আলাউদ্দীন আলী। ‘যে ছিল দৃষ্টির সীমানায়, ‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘ভালোবাসা যতো বড়’, জীবন তত বড় নয়’, ‘প্রথম বাংলাদেশ’, ‘আমার শেষ বাংলাদেশ’ ইত্যাদি তার উল্লেখযোগ্য গান। 

[media type="image" fid="103503" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

অভিনেত্রী মিনু মমতাজের মৃত্যু 

চলতি বছরের ২২ সেপ্টেম্বর করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন অভিনেত্রী মিনু মমতাজ। তবে তার চিকিৎসা বাবদ প্রায় ৩ লাখ ৪০ হাজার টাকা বিল বাকি হওয়ায় তার পরিবারের কোনো সদস্য মরদেহ নিতে আসেননি। অবশেষে অভিনয় শিল্পী সংঘ ও মিনু মমতাজের এক ভাগ্নির সহায়তায় তার দাফনকার্য সম্পন্ন হয়।

[media type="image" fid="103498" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

করোনায় হারিয়ে যাওয়া নক্ষত্র কে এস ফিরোজ

করোনায় আক্রান্ত হয়ে কে এস ফিরোজ নামের উজ্জ্বল নক্ষত্রটি ঝরে গেছে এ বছর। টেলিভিশনে বহু একক নাটক, ধারাবাহিক ও টেলিফিল্মে অভিনয় করেছেন তিনি। এছাড়াও ‘শঙ্খনাদ’, ‘বাঁশি’,  ‘চন্দ্রগ্রহণ’, ‘বৃহন্নলা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন এই গুণী শিল্পী। 

[media type="image" fid="103497" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

করোনায় মারা গেছেন সাদেক বাচ্চু

করোনায় আক্রান্ত হয়ে চলতি বছরে মারা গেছেন চলচ্চিত্রের খল চরিত্রের অনবদ্য সাদেক বাচ্চু। এছাড়াও দীর্ঘদিন ধরে হৃদরোগ,ডায়াবেটিসসহ বিভিন্ন শারীরিক জটিলতাতেও ভুগছিলেন তিনি।      

[media type="image" fid="103496" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

‘বড়চাচা’ আলী যাকেরের বিদায়  

ক্যান্সারের সঙ্গে চার বছরের লড়াইয়ে অবশেষে হার মেনে চির বিদায় নিলেন অভিনেতা, নির্দেশক আলী যাকের। চলতি বছরের ২৭ নভেম্বর একুশে পদকপ্রাপ্ত এই নাট্যজনের মৃত্যু হয়। মৃত্যুর দুদিন আগে আলী যাকের করোনাভাইরাসেও আক্রান্ত হয়ে ছিলেন বলেও জানিয়েছেন তার ছেলে ইরেশ যাকের। গত শতকের সত্তর থেকে নব্বইয়ের দশকে মঞ্চ আর টেলিভিশনে দাপুটে অভিনয়ের জন্য দর্শক হৃদয়ে স্থায়ী আসন নিয়ে আছেন আলী যাকের। 

[media type="image" fid="103494" layout="left_half" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

‘বদি’ আবদুল কাদেরের চিরবিদায়  

প্যানক্রিয়াসের ক্যান্সারের কাছে পরাজিত হয়ে ২৬ ডিসেম্বর চিরবিদায় জানান জনপ্রিয় অভিনেতা আবদুল কাদের। ‘কোথাও কেউ নেই’, ‘মাটির কোলে’, ‘নক্ষত্রের রাত’, ‘শীর্ষবিন্দু’, ‘সবুজ সাথী’, ‘তিন টেক্কা’, ‘যুবরাজ’, ‘আগুন লাগা সন্ধ্যা’, ‘এই সেই কণ্ঠস্বর’, ‘আমার দেশের লাগি’, ‘সবুজ ছায়া’, ‘দীঘল গায়ের কন্যা’,ইত্যাদি তার উল্লেখযোগ্য নাটক। দীর্ঘ অভিনয় জীবনের স্বীকৃতি হিসেবে টেনাশিনাস পদক, মহানগরী সাংস্কৃতিক ফোরাম পদক, অগ্রগামী সাংস্কৃতিক গোষ্ঠী পদক, যাদুকর পি.সি. সরকার পদক, টেলিভিশন দর্শক ফোরাম অ্যাওয়ার্ড, মহানগরী অ্যাওয়ার্ডসহ বেশকিছু পদকও পেয়েছেন আবদুল কাদের।

আরও হারিয়েছি যাদের

এছাড়াও অভিশপ্ত এ বছরে অভিনেত্রী, নির্দেশক ও আবৃত্তিশিল্পী ইশরাত নিশাত, সুরকার সেলিম আশরাফ, নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালক হাসান ইমাম, চলচ্চিত্র প্রযোজক জনাব মোজাম্মেল হক সরকার, নৃত্য পরিচালক এস আলম, নাট্যশিল্পী স্বপন সিদ্দিকী, চিত্রপরিচালক আফতাব খান টুলু,বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাবেক সাধারণ সম্পাদক শরীফউদ্দীন খান দীপু , চলচ্চিত্র প্রযোজক ও বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সাবেক সদস্য নাসির উদ্দিন দিলু,  অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সংগীতার স্বত্বাধিকারী সেলিম খান এবং ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রসম্পাদক আমিনুল ইসলাম মিন্টুও হারিয়ে গেছেন শোবিজ অঙ্গন থেকে।

আমারসংবাদ/জেডআই