Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

জানোয়ার: চেনা মুখের পেছনে অচেনা রুপ

জানুয়ারি ১৮, ২০২১, ০৭:২০ এএম


 জানোয়ার: চেনা মুখের পেছনে অচেনা রুপ

গল্পটা ২৩ এপ্রিল ২০২০ এর। করোনা মহামারীর কারণে দেশ জুড়ে তখন চলছে লকডাউন। প্রতিদিন অসংখ্য মানুষ হচ্ছে আক্রান্ত, বাড়ছে মৃত্যুর হারও। ঘরে বসে দুপুরের বুলেটিনে চোখ রেখেই সময় পার করতে হচ্ছে সকলকে। কিন্তু এই লকডাউনেও ছোট হাওয়ারীনের বায়না তার জন্মদিনে বন্ধুদের ডাকার জন্য। কিন্তু সেটা সম্ভব না হলেও হাওয়ারীনকে খুশি করতে তার মা এবং বড় বোন নূরা পুরো বাড়ি সাজিয়ে তাকে সারপ্রাইজ দেয়। সবাই মিলে নির্ধারন করে রাত ২ টা ৩০ মিনিটে কেক কাটবে তারা। রাতে উঠার জন্য তাড়াতাড়ি ঘুমিয়ে যায় সবাই। কিন্তু ঘুম আসে না হাওয়ারীনের। এদিক ওদিক ঘুরতে ঘুরতে সোফায় ঘুমিয়ে পড়ে সে।
 
রাত তখন ১২ টা ৪৯ মিনিট। মুখে কাপড় বাঁধা ৫ জন লোক ঘরে ঢুকে নির্মম অত্যাচার চালায় নিরহ মা এবং তার অবুঝ তিন সন্তানের উপর। ধর্ষন করে মা ও মেয়েকে। তাদের এই বিকৃত আচরণ থেকে রক্ষা পায় না ১১ বছর বয়সী হাওয়ারীনও। ধর্ষনের পর গলা কেটে হত্যা করা হয় সবাইকে। এমন কি প্রতিবন্ধি শিশু ফাহিমকেও ছাড় দেয় না অত্যাচারীরা। 

কিন্তু কী ছিল এই নির্মম হত্যাকাণ্ডের কারণ? কার পাশবিকতার বলি হতে হয়েছিল একজন নিরহ মা এবং তার অবুঝ তিন সন্তানকে? 

এই প্রশ্ন গুলোর উত্তর মিলবে রায়হান রাফি পরিচালিত অপরাধ কাহিনীভিত্তিক রোমাঞ্চকর সিনেমা " জানোয়ারে"। গাজিপুরের শ্রীপুরে মা ও ৩ সন্তানকে গলা কেটে হত্যার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে এই সিনেমাটি। এমনকি সিনেমায় চরিত্র গুলোর নামও আসল ভুক্তভোগীদের নাম অনুসারেই রাখা হয়েছে। 

এই সিনেমার সবচেয়ে আকর্ষনীয় এবং নতুনত্ব বিষয় হচ্ছে গল্প বলার ধরণ। যেভাবে মৃত মানুষ গুলোকে দিয়েই ঘটনার বর্ণনা দেওয়া হয়েছে তা সত্যিই প্রশংসার দাবিদার। পরিচালক রায়হান রাফির এই গল্প বলার ধরণ বাংলাদেশের প্রেক্ষাপটে আরও নতুন গল্পের সূচনা করবে। 

সিনেমার প্রতিটি দৃশ্য দর্শককে শিহরিত করবে। কোথাও আপনি এক সেকেন্ডের জন্যেও বিরক্ত হবেন না। হত্যা, ধর্ষন সব দৃশ্য এমন ভাবে উপস্থাপন করা হয়েছে, যেন সব আপনার সামনেই ঘটছে। যা এই তীব্র শীতেও গরমের অনুভূতি দেবে আপনাকে।

খুব জনপ্রিয় অভিনেতা কিংবা অভিনেত্রীর দেখা মিলবে না এই সিনেমায় কিন্তু শিশু শিল্পী থেকে শুরু করে বড় সবার অভিনয় তাক লাগিয়ে দেওয়ার মতো। পুলিশের চরিত্রে ভালো ছিল তাসকিন। এছাড়াও পর্দায় যেই রাশেদ মামুন অপুকে দেখে এতোদিন হেসেছেন, এই সিনেমায় সেই আপনাকে বেশী ভীত করবে। খল চরিত্রে অসাধারণ ছিলেন তিনি।

জানোয়ার সিনেমায় চেনা মানুষ গুলোর মুখের পেছনে লুকিয়ে থাকা অচেনা ভয়ংকর রুপ তুলে ধরা হয়েছে। সব মিলিয়ে জানোয়ার বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে এক অনবদ্য সংযোজন। 

আমারসংবাদ/এডি