Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

সফল জুটির নায়ক রাজ্জাক

বিনোদন ডেস্ক

জানুয়ারি ২৩, ২০২১, ০৬:২৫ এএম


সফল জুটির নায়ক রাজ্জাক

ঢালিউডের জুটি প্রথার অন্যতম সফল নায়ক রাজ রাজ্জাক। তার সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন রূপালি ভুবনের অনেক নায়িকা। তাদের মধ্যে রাজ্জাক-কবরী, রাজ্জাক-ববিতা এবং রাজ্জাক-শাবানা কালজয়ী জুটি হিসেবে প্রতিষ্ঠা পেয়েছেন। এই জুটিগুলো দর্শকদের উপহার দিয়েছেন অসাধারণ কিছু সিনেমা।

রাজ্জাক-কবরীঃ বলা হয়ে থাকে বাংলা সিনেমায় রাজ্জাক-কবরী জুটি সেরা জুটি। ১৯৬৭ সালে "আবির্ভাব" সিনেমার মধ্যে দিয়ে আবির্ভাব হয় এই জুটির। প্রথম ছবিতেই বাজিমাত। এরপর নির্মাতাদের চাহিদার কেন্দ্রে পৌঁছে যান রাজ্জাক কবরী। একে একে ময়নামতি, নীল আকাশের নিচে,বাঁশরীর মতো সিনেমা দিয়ে দর্শকমনে রাজ করেন এই জুটি। এই জুটির রংবাজ সিনেমাকে ঢালিউডের অন্যতম সিনেমা হিসেবে গন্য করা হয়।
 
রাজ্জাক-ববিতাঃ রাজ্জাক-ববিতা জুটির সুচনা খানিকটা ভিন্ন ভাবে। জহির রায়হানের সংসার সিনেমায় রাজ্জকের মেয়ের চরিত্রে ববিতা প্রথম অভিনয় করেন। এরপর ১৯৭০ সালে জহির রায়হানের টাকা না পাই সিনেমায় রাজ্জাকের বিপরীতে নায়িকা হিসেবে প্রথম অভিনয় করেন ববিতা। আর এই সিনেমাটি বেশ জনপ্রিয়তা অর্জন করে তখন। ১৯৭৭ সালে নায়ক রাজ তার প্রথম পরিচালিত সিনেমা অনন্ত্য প্রেম সিনেমার নায়িকা হিসেবে ববিতাকেই বেছে নেন। ছবিটি এখনও দর্শক মনে গেথে আছে।

রাজ্জাক শাবানাঃ ১৯৬৯ সালে নন্দিত পরিচাল্ক কাজি জহিরের মধু মিলন সিনেমার মধ্যে দিয়ে জুটি বাধেন রাজ্জাক শাবানা। এরপর ১৯৭২ সালে একই পরিচালকের অবুজ মন ছবিটি ব্যাপক জনপ্রিয়তা পাওয়ায় এই জুটি বেশ শক্ত অবস্থানে চলে আসে। প্রায় দুই যুগ ধরে এই জুটি উপহার দেন সাধু শয়তান, মাটির ঘর, দুই পয়সার আলতা, সখী তুমি কার, অমর প্রেম, রজনীগন্ধার মতো সিনেমা । ১৯৮৫ সালে রাজ্জাক পরিচালিত চাঁপা ডাঙ্গার বউ সিনেমায় শাবানাকে দেখা যায় প্রধান চরিত্রে।

আমারসংবাদ/এডি