Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

যে কারণে পেছাল কান চলচ্চিত্র উৎসব 

বিনোদন ডেস্ক

জানুয়ারি ২৮, ২০২১, ১২:১৫ পিএম


যে কারণে পেছাল কান চলচ্চিত্র উৎসব 

মহামারী করোনাভাইরাসের কারণে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন আয়োজন কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আসর দুই মাস পেছাল।

বুধবার (২৭ জানুয়ারি) কান কর্তৃপক্ষ উৎসব পেছানোর ঘোষণা দিয়েছে। তারা জানায়, নতুন তারিখ অনুযায়ী এবারের আসর বসবে ৬ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত।  

বিশ্বে করোনা পরিস্থিতি কিছুটা কমার পর শীতে তা আবার বৃদ্ধি পেয়েছে। তাই উৎসব আয়োজকরা এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়। গ্রীষ্মকালীন সময় ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে পারে, সে চিন্তা থেকে জুলাইতে আয়োজন রাখা হয়ে থাকতে পারে।

জুলাইতে কান উৎসব আয়োজিত হলে এটি হবে প্রথম কোন বড় চলচ্চিত্র উৎসব যা মহামারি সময়ে ব্যক্তি উপস্থিতি দেখা যাবে। প্রতি বছর পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী এই আয়োজনকে ঘিরে দক্ষিণ ফ্রান্সের সমুদ্রতীরবর্তী শহর কান মুখর হয়ে ওঠে।

১৯৪৬ সাল থেকে বিশ্ব চলচ্চিত্রের শৈল্পিক অর্জনগুলো উদযাপনের জন্য প্রতি বছর এই উৎসব হয়ে থাকে। বর্তমানে চলচ্চিত্রে আন্তর্জাতিক প্রভাব ও বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগীদের মিলনমেলায় পরিণত হয়ে আসছে আয়োজনটি।

উৎসবের একদিকে যেমন থাকে শৈল্পিকভাবে সবচেয়ে সমৃদ্ধ সিনেমা, পাশাপাশি দেখা যায় বিখ্যাত তারকাদের জাঁকালো পোশাকের আলোয় উজ্জ্বল লালগালিচা। তবে করোনার জন্য ২০২০ সালে আয়োজনটি দেখতে পারেনি বিশ্ব।

আমারসংবাদ/এমএস