Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আপনার মালিকও অন্যের গোলাম

জানুয়ারি ৩১, ২০২১, ০৯:২০ এএম


আপনার মালিকও অন্যের গোলাম

বলরাম একজন বুদ্ধিমান সৎ কাজের লোক, যার রক্তে রয়েছে সততা। পড়াশোনায় ভালো হলেও দারিদ্রতার কারণে বিদ্যা অর্জনের সোভাগ্য আর হয় না তার। চাকর নয় মালিক হওয়ার স্বপ্ন থাকলেও দারিদ্রতা থেকে মুক্তি পেতেই অন্যের গোলামী করতে হয় তাকে। আমেরিকা ফেরত জমিদারের ছেলে অশোক এবং তার স্ত্রী পিঙ্কির ড্রাইভার হয়ে কাজ করতে শুরু করে বলরাম। অশোক এবং পিঙ্কি দুজনই মনের দিক থেকে খুব ভালো হলেও, তাদের মতিষ্কে শয়তান না মহৎ লোকের বাস তা বোঝা বড় দ্বায়।  

কিন্তু হুয়াইট টাইগারের মানে কি? হুয়াইট টাইগার হল এমন একটি প্রাণী যা বহু যুগ পর একবার জন্ম নেয়। আর বলরাম মহাশ্বয় নিজেকে তাই মনে করে বসে।  এই শক্তি দিয়ে এক রাতেই নিজেকে গোলাম থেকে মালিক হওয়ার দায়িত্ব কাঁধে নিয়ে গোলাম-মালিকের খেলায় চ্যাম্পিয়ান হওয়ার খেলায় মেতে উঠে। এই খেলার মূল লক্ষ্য গোলাম-মালিকের অদল বদল। যে খেলার শেষ পরিণতিতে দেখা যায় বলরাম এখন নামের শেষে গোলাম নয় মালিক বলে।

ভাবছেন কেন, কখন, কীভাবে? এই সব প্রশ্নের উত্তর মিলবে নেটফ্লিক্সের ‘দ্যা হোয়াইট টাইগার’ সিনেমায়। 

কিন্তু কেন দেখবেন এই সিনেমা?

সিনেমা দেখার কারণ হল সিনেমার কাহিনী একদম নতুন। এর আগে আপনি এমন গল্প দেখেননি। এই সিনেমায় আমাদের সমাজে ধনী-গরীবের মধ্যে যে পার্থক্য রয়েছে তার আসল চেহারা ফুটিয়ে তোলা হয়েছে। 

"তুমিও গরিব, আমিও গরীব শুনতে খারাপ লাগছে, লাগাও উচিৎ" এই লাইনটা বোঝানোই সিনেমার আসল উদ্দেশ্য। 

কখনও আসল ভারতের দর্শন করেছেন? না করলে এই সিনেমাটি আপনাকে আসল ভারতের দর্শন করাবে। না টেলিভিশনের খবরের মতোন "পারেগা ইন্ডিয়া, বারেগা ইন্ডিয়া" নয় ঐ মানুষগুলো যাদের কাছে বেঁচে থাকার চেয়ে মৃত্যু সহজ মনে হয়, যাদের কাছে পড়াশোনার অর্থ শুধু কাগজে আঙুলের চাপ দেওয়া, সে মানুষ গুলোর সাথে পরিচিত করাবে এই সিনেমা। আর এই বিষয়টিই সিনেমার আসল শক্তি।  

যুগ যুগ চাকর-মালিকের সম্পর্কের সূচনা কখন কীভাবে হয়েছিল, আর ধীরে ধীরে কেন এই সম্পর্ক প্রতিযোগিতায় রুপ নেয় তা পুরো সিনেমায় বিস্তারিতভাবে দেখানো হয়েছে। 

তবে সমাজের আরও একটি বাস্তব বিষয় হচ্ছে যার অর্ডার অর্ডারে আপনার ফাসি হতে পারে, সেও তার মালিকের অর্ডারে পুতুলের মতোন নাচে। অর্থাৎ,ইয়র মাস্টার ইজ সামওয়ান এলস সার্ভেন্ট টু। আপনার মালিকও অন্যের গোলাম এই বিষয়টিই সিনেমার মুখ্য বিষয়। 

সিনেমার আসল হিরো আদর্শ গৌরব। আসল অভিনেতা মানে হয়ত এখন থেকে দর্শক তার নামটাই জানবে। তার অভিনয়ের আলোয় উজ্জ্বল দুটি মুখ প্রিয়াঙ্কা চোপড়া ও রাজকুমার রাও যেন একটু আধারে ঢেকে গেছেন। 

তবে সিনেমার দুর্বল বিষয় হচ্ছে আবেগ। এতো কিছুর মাঝে যেন আবেগের অনুভূতি অনুভব হবে না আপনার। এর কারণ সিনেমাটির গল্প হুবুহু অরবিন্দ আদিগার লেখা বুকার প্রাইজ জয়ী উপন্যাস  ‘দ্যা হোয়াইট টাইগার’উপর ভিত্তি করে তৈরি হয়েছে। ৫০০ পেজের গল্প ১ ঘণ্টা ২৫ মিনিটে তুলে ধরার যুদ্ধে পর্দায় আবেগ আড়ালেই রয়ে গেছে। 

তবে সব মিলিয়ে ‘দ্যা হোয়াইট টাইগার’ সিনেমাটি একটি ফুল প্যাকেজ। নেটফ্লিক্সের ভালো ভালো কনসেপ্টের সিনেমার মধ্যে অন্যতম হয়ে থাকবে এই সিনেমাটি। 

আমারসংবাদ/এডি