Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

মমতাজের তাজে যুক্ত হল ‘ডক্টরেট ডিগ্রি’

বিনোদন ডেস্ক

এপ্রিল ১৩, ২০২১, ০৮:৪৫ এএম


মমতাজের তাজে যুক্ত হল ‘ডক্টরেট ডিগ্রি’

বাংলাদেশের লোকগানের শিল্পী মমতাজ বেগমের নাম শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না বললেই চলে। তিনি কেবল জনপ্রিয় শিল্পীই নন, তিনি একাধারে সমাজসেবী এবং সাংসদ। এবার মমতাজের তাজে যুক্ত হল সম্মানসূচক  ‘ডক্টরেট ডিগ্রি’

দীর্ঘ ৩০ বছর ধরে বাংলাদেশের সঙ্গীতাঙ্গনকে সমৃদ্ধ করায় মমতাজ বেগমকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেছেন ভারতের তামিলনাড়ুর গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি। 

সোমবার (১২ এপ্রিল) রাতে নিজের ফেসবুক পেজে ডিগ্রি লাভের খবরটি নিজেই জানিয়েছেন জনপ্রিয় এই গায়িকা। 

এর আগে, গত ১০ এপ্রিল মমতাজের হাতে ‘ডক্টর অব মিউজিক’পদক তুলে দেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান পি ম্যানুয়েল।

মমতাজের ফেসবুক পোস্টে থেকে জানা যায়, একক ৮০০ গানের অ্যালবামের রেকর্ড, গত তিন দশকে বাংলা লোকসঙ্গীতকে সমৃদ্ধ করার চেষ্টা, মানুষেরর মাঝে লোক গানের জনপ্রিয়তা তৈরি এবং বিশ্ব দরবারে বাংলা গানকে তুলে ধরার অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবেই তাকে এই সম্মান জানায় তামিলনাড়ুর গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি।

[media type="image" fid="119754" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

প্রসঙ্গত, মমতাজ দর্শক শ্রোতাদের নজরে আসেন ২০০১ সালে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদির’মাধ্যমে। গীতিকার মোহাম্মদ রফিকুজ্জামানের লেখা গান ও সোহেল আজিজের সুরে ‘রিটার্ন টিকেট’ গানের মাধ্যমেই ভক্তদের মন জয় করেন। 

মমতাজ বর্তমানে মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য হিসেবেও দেশের সেবায় নিয়োজিত আছেন। সরকারি দল আওয়ামী লীগের হয়ে পর পর তিনবার সাংসদ নির্বাচিত হন এই শিল্পী।

সমাজ সেবার অংশ হিসেবে এই শিল্পী নিজ এলাকা সিঙ্গাইর উপজেলায় তৈরি করেছেন চক্ষু হাসপাতাল। বাংলাদেশ বধির ক্রিড়া ফেডারেশনের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

এছাড়াও মমতাজ বাংলাদেশে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার শুভেচ্ছাদূত হিসেবেও দায়িত্ব পালন করছেন।

আমারসংবাদ/এডি