Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ব্রাহ্মণ-সন্তান হয়েও রোজা রাখছেন ভাস্বর চট্টোপাধ্যায়

বিনোদন ডেস্ক

এপ্রিল ২০, ২০২১, ০৪:৫৫ এএম


ব্রাহ্মণ-সন্তান হয়েও রোজা রাখছেন ভাস্বর চট্টোপাধ্যায়

ভারতীয় বাংলা সিরিয়ালের পরিচিত মুখ ভাস্বর চট্টোপাধ্যায়। জনপ্রিয় এই অভিনেতা রমজানে রোজা রাখছেন।

গত ১৩ এপ্রিলের পর থেকেই রোজা রাখছেন তিনি। পুরো একমাস জুড়ে অর্থাৎ আগামী ১২ মে পর্যন্ত রোজা রাখবেন বলে জানিয়েছেন এ অভিনেতা।

সোমবার (১৯ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই তথ্য জানান ভাস্বর।

তবে কেন এই ব্যতিক্রম উদ্যোগ নিলেন অভিনেতা?

এ বিষয়ে ভাস্বর জানান, এক মাসের এই বিশেষ উপবাস নিষ্ঠার সঙ্গে পালন করবেন তিনি। তিনি মন থেকে চান হিন্দু-মুসলিম এক হোক। এক সঙ্গে সবাই সব পর্ব মানুন। একই সঙ্গে তার প্রথম রোজা উৎসর্গ করেছেন কাশ্মীরীদের জন্য, আর ইন্ডাস্ট্রিতে কাজ করা সমস্ত মুসলিম মেকআপ আর্টিস্টদের।

অভিনেতা বলেন, ‘‘আমাদের ইন্ডাস্ট্রির অনেক মুসলিম মেকআপ আর্টিস্ট, ড্রেসার রোজা রেখে কাজ করেন দিনের পর দিন। আমি না হয় আমার মতো করে ওঁদের প্রতি আমার ভালবাসা, সম্মান ফেরত দিলাম!’’

অনেক দিন ধরেই কাশ্মীরী ভাষা শিখছেন অভিনেতা। সম্প্রতি, নেটমাধ্যমে ওই ভাষায় রমজানের শুভেচ্ছাও জানিয়েছেন তিনি। কাশ্মীরী ভাষায় গানও গেয়েছেন। যা শুনে আপ্লুত সেখানকার বিখ্যাত শিল্পী ইশফক কাওয়া। 

ভাস্বরের কথায়, ‘‘ইনস্টাগ্রামে কাওয়া নিজে যোগাযোগ করেন। কাশ্মীরে যাওয়ার আমন্ত্রণও জানিয়েছেন।’’ শুধু ২ ধর্মের মানুষের মিলনই কাম্য নয় অভিনেতার। ভারত-পাকিস্তানের দ্বন্দ্বও মেটাতে চান তিনি। ‘‘দেশভাগ আমায় বরাবর কষ্ট দেয়’’, দাবি ভাস্বরের। 

সেই অনুভূতি থেকেই দূরত্বের অবসান চেয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে সম্প্রতি টুইট করেছেন তিনি।

ভাস্বর ব্রাহ্মণ। রোজা রাখায় বাবা, পরিবারের বাকি সদস্যরা আপত্তি জানাননি? অভিনেতার সাফ জবাব, ‘‘আমার উপোস বাবার নাপসন্দ। পর্ব মানা নয়।’’ ভাস্বর জানান, লোকনাথ বাবা নিজেও নাকি কোরান পাঠ করতেন।

তিনি বললেন, ‘‘লোকনাথ বাবার এই আচরণ আমায় ছুঁয়ে গিয়েছিল। তাঁর থেকে অনুপ্রাণিত হয়েই আমার এই পদক্ষেপ’’।

আমারসংবাদ/এডি