Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

প্রথম এশীয় নারী নির্মাতার অস্কার জয়

বিনোদন ডেস্ক

এপ্রিল ২৬, ২০২১, ১০:১৫ এএম


প্রথম এশীয় নারী নির্মাতার অস্কার জয়

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় অনুষ্ঠান অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। সব তারকাদের জীবনের অন্যতম লক্ষ্য থাকে নিজের অর্জনের তালিকায় একটি অস্কারের সংযোজন। 

সোমবার (২৬ এপ্রিল) অস্কারের ৯৩তম আসরের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশনে বাংলাদেশ সময় আজ সোমবার ভোর ৪টা ৩০ মিনিটে শুরু হয় চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসর। 

হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ভোর ৬টা থেকে চলছে পুরস্কার বিতরণ।

এবারের অস্কারে ইতিহাসে প্রথম এশিয় বংশোদ্ভূত নারী এবং দ্বিতীয় নারী হিসেবে সেরা পরিচালকের খেতাব জিতেছেন ক্লোয়ে ঝাও। ‘নোম্যাডল্যান্ড’ সিনেমার জন্য সেরা পরিচালক হিসেবে বিজয়ী হন তিনি। এটি ২০২০ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে মুক্তি পায়। 

এর আগে ২০০৯ সালে ‘দ্য হার্ট লকার’ সিনেমাটি পরিচালনার সুবাদে প্রথম নারী পরিচালক হিসেবে অস্কার পেয়েছিলেন ক্যাথরিন বিগলো। পরিচালক হিসাবে চিনা পরিচালক ক্লোয়ির দ্বিতীয় সিনেমা ‘নোম্যাডল্যান্ড’। 

‘নোম্যাডল্যান্ড’ গল্প বলে ষাটোর্ধ্ব এক বিধবা নারীর জীবন সংগ্রামের। চাকরি হারানোর পর কীভাবে মাত্র একটি ভ্যানকে সম্বল করে জীবন যুদ্ধে বিজয়ী হয়, তা নিয়েই এই সিনেমা। 

‘নোম্যাডল্যান্ড’ এর পরিচালকের আসনে বসার পাশাপাশি এই সিনেমার গল্প লেখা, নির্দেশনা ও প্রযোজনার দায়িত্বও সামলেছেন ক্লোয়ি ঝাও। অস্কারের ট্রফিটি হাতে তুলে মঞ্চ থেকেই ‘নোম্যাডল্যান্ড’ এর সঙ্গে জড়িত প্রতিটি কলাকুশলীর উদ্দেশে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এই অস্কার বিজয়ী পরিচালক।

বিশ্বের দ্বিতীয় নারী পরিচালক হিসেবে অস্কার পুরস্কার পাওয়ার অনুভূতি প্রকাশ করে ক্লোয়ে ঝাও বলেন, ‘আমি সবসময় আমার পরিচিত মানুষের মধ্য থেকে ভালো কিছু নেওয়ার চেষ্টা করেছি। সে কারণে বিশ্বের সব জায়গায় আমি গেছি। সেটি আমার ভক্তদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।’ 

প্রসঙ্গত, ভেনিস ফিল্ম   ফেস্টিভ্যালে প্রথমবার ‘নোম্যাডল্যান্ড’ এর প্রদর্শনী হওয়ার পরপরই স্পটলাইটে চলে আসেন ক্লোয়ি। এটি পরিচালক হিসেবে ক্লোয়ির তিন নম্বর সিনেমা। এর আগে ২০১৫ ও ২০১৭ সালে যথাক্রমে তার নির্দেশনায় মুক্তি পেয়েছিল ‘সংস মাই ব্রাদার টট মি’ এবং ‘দ্য রাইডার’। অস্কার বিজয়ীর পরবর্তী সিনেমা মার্ভেলস এর সুপারহিরোধর্মী সিনেমা ‘দ্য এটারনার্ল্স’।

আমারসংবাদ/এডি