Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘সব নারীই একজন বাঘিনী, কেউ গর্জন করেন, কেউ থাকেন শান্ত’

বিনোদন ডেস্ক

জুন ১২, ২০২১, ০৯:৪৫ এএম


‘সব নারীই একজন বাঘিনী, কেউ গর্জন করেন, কেউ থাকেন শান্ত’

বিদ্যা বালান মানেই নতুন গল্প, নতুন চরিত্র। ‘দ্যা ডার্টি পিকচার’ সিনেমার সিল্ক হোক কিংবা  ‘শকুন্তলা দেবী’ সিনেমার শকুন্তলা, যে কোনো চরিত্রকেই নিজের মধ্যে ধারণ করার এক অসাধারণ ক্ষমতা রয়েছে বিদ্যার। তাইতো সিনেমা শেষ হয়ে গেলেও দর্শকদের মনে ছাপ রেখে যায় বিদ্যা। 

‘শকুন্তলা দেবী’ সিনেমাতেই শেষ দেখা গিয়েছিল তাকে। এবার বেশ কিছু দিনের বিরতির পরে বলিউডে ‘শেরনী’ হয়ে ফিরছেন বিদ্যা বালান।

এ সিনেমায় তার চরিত্রের নামও ‘বিদ্যা’। ফরেস্ট অফিসার হিসেবে বন্যপ্রাণ সংরক্ষণ করতে ও জঙ্গলকে বাঁচাতে এক নারীর লড়াই করার ঘটনা অবলম্বনে তৈরি এ সিনেমাটি। 

অমিত মসুরকর পরিচালিত সিনেমাটির বিষয়ে এক সাক্ষাৎকারে বিদ্যা ভারতীয় জনপ্রিয় গণমাধ্যম আনন্দবাজারকে বলেন, ‘সিনেমাটা করতে গিয়ে আমার এই বিশ্বাসটা আরও জোরালো হয়েছে যে, সব নারীই কোথাও না কোথাও একজন বাঘিনী। কেউ গর্জন করেন, কেউ থাকেন শান্ত’।

এ সিনেমাটির শুটিং করা হয় মধ্যপ্রদেশের জঙ্গলে। সেখানের অভিজ্ঞতা কেমন ছিল এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমরা সিনেমাটির প্রথম শিডিউল শুট করেছিলাম করোনা মহামারি আসার আগেই। এরপর গত বছর লকডাউন শেষে অক্টোবর-নভেম্বরে আবার মধ্যপ্রদেশে গিয়েছিলাম সেকেন্ড শিডিউল শুট করতে। সেখানে সব নিয়ম মেনে, বায়ো বাবলের মধ্যে শুট করেছিলাম বলে সেটের কেউ আক্রান্ত হননি। জঙ্গলে শুট করছিলাম বলে এমনিতেই একটু নিশ্চিন্তে ছিলাম যে সেখানে ভিড় কম ছিল’।

মহামারি পরিস্থিতিতে কোন সিনেমা এখন পর্দায় মুক্তি পাচ্ছে না। এ সিনেমাটিও ওটিটি প্লাঠফর্মে মুক্তি পাবে।

তিনি বলেন, ‘সিনেমা হলে সিনেমা রিলিজ করার ব্যাপারটা মিস করছি। তা সত্ত্বেও বলব, আমি নিজে ওটিটি প্ল্যাটফর্মে নানা ধরনের কনটেন্ট দেখতে অনেক পছন্দ করি। ওটিটি-র মাধ্যমে যখন আমার ছবি একসঙ্গে প্রায় ২৪০টা দেশে মুক্তি পেতে পারে, তার চেয়ে বেশি আনন্দের আর কী হতে পারে!’

সিনেমা হলের আগের মত চেহারা আবার কবে ফিরবে সে বিষয় নিশ্চয়তা এখন দেয়া মুশকিল। কোন নতুন ছবি রিলিজের একমাত্র ভরসা এখন ওটিটি। পরবর্তিতে পরিস্থিতি আরেকটু ভালো হলে ওটিটি এবং সিনেমা হল, দুটি মাধ্যমই একসাথে তাদের জায়গা ধরে রাখবে বলে বিশ্বাস করেন এ বলিউড তারকা।

ওয়েব সিরিজ দেখতে পছন্দ করেন এ তারকা। তিনি নিজে ভালো ওয়েব সিরিজের প্রস্তাব পেলে করবেন কিনা এমন প্রশ্নে তিনি জানান, ‘আসলে আমি নিজে অনেকটা দুই ঘণ্টার ছবির মতো। নির্দিষ্ট কয়েক দিনের শিডিউল, তার পরে কাজ শেষ। ওয়েব সিরিজে মাসের পর মাসের কাজ করতে হয়। সেটা করতে পারব কি না, এখনও স্থির করতে পারিনি’।

২০২০ সাল থেকেই ‘শেরনী’র শুটিং চলছিল মধ্যপ্রদেশ-সহ দেশের আরও বিভিন্ন জায়গায়। এর আগেও ‘কাহানি’ ও ‘তুমহারি সুলু’ সহ বেশকিছু নারী কেন্দ্রিক চরিত্রে অভিনয় করেছেন তিনি। এইসব সিনেমা তার ঝুলিতে অনেক পুরস্কারও এনে দিয়েছে।

বিদ্যা ছাড়াও এই সিনেমায় রয়েছেন বিজয় রাজ, ইলা অরুণ প্রমুখ। পরিচালক অমিত মাসুরকারের চতুর্থ সিনেমা ‘শেরনী’। 

আমারসংবাদ/এডি