Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বাংলাদেশের বাঁধন এখন কলকাতার চোখের মণি

বিনোদন ডেস্ক

জুলাই ১৭, ২০২১, ০৭:৫৫ এএম


বাংলাদেশের বাঁধন এখন কলকাতার চোখের মণি

ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের চলচ্চিত্রের প্রথম নায়িকা হিসেবে অংশ নিয়ে ইতিহাস রচনা করেছেন আজমেরী হক বাঁধন।  তার অভিনীত ‘রেহানা মরিয়ম নূর’ নির্বাচিত হয়েছিল উৎসবের অফিসিয়াল সিলেকশন বিভাগ আঁ সার্তে রিগায়। কানে পুরস্কার না পেলেও অনেক প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। এই সিনেমায় নাম ভুমিকায় অভিনয় করে অসংখ্য প্রশংসা কুড়াচ্ছেন তিনি। 

তারপর থেকে গোটা দেশ গর্ব অনুভব করছে। অভিনেত্রীর জন্য ভালোবাসা প্রকাশ করছে সবাই। সোশ্যাল মিডিয়ায় ভাসছে শুভেচ্ছা বার্তা। পুরো দেশের চোখের মণি এখন বাঁধন। তবে শুধু বাংলাদেশ নয়, এই মুহুর্তে কলকাতারও চোখের মণি হয়ে দাঁড়িয়েছে এই অভিনেত্রী।   এমনটাই বলছে ভারতীয় জনপ্রিয় পত্রিকা জি-নিউজের একটি প্রতিবেদন। 

জি-নিউজে 'বাংলাদেশের এই অভিনেতা এখন কলকাতার চোখের মণি' এই শিরোনামে বাঁধনকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। 

আমার সংবাদের দর্শকদের জন্য প্রতিবেদনটি হুবুহু তুলে ধরা হল-- 

প্রতিবেদনে লেখা হয়, মুসকান জুবেরী, কে তিনি? বৃহস্পতিবার প্রকাশিত হল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের রহস্য সিরিজ 'রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে  আসেন নি'র টিজার। তাই দেখেই চমকে উঠেছেন দর্শক। সবথেকে বেশি আগ্রহ জেগেছে মুসকান জুবেরী, ছবির কেন্দ্রীয় চরিত্রকে দেখে। কে এই অভিনেতা?  আসুন দেখা যাক।
  
ওপার বাংলা থেকে এই প্রথম এদেশে অভিনয় করতে এলেন আজমেরি হক বাঁধন। পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের কাজ দেখে থাকলেও তাঁর সঙ্গে কোনও যোগাযোগ ছিল না বলে জানিয়েছেন বাঁধন।  বাংলাদেশে তিনি মূলত টেলিভিশনে অভিনয় করেন। অতিমারীর মধ্যেই হঠাৎ সৃজিতের হোয়াটসঅ্যাপ পান বলে জানিয়েছেন নায়িকা। কিন্তু তিনি  বিশ্বাস করেন নি। পরে সৃজিত বাংলাদেশের এক প্রযোজকের মাধ্যমে কন-কল করে তাঁর নাগাল পান, বলে খবর।

[media type="image" fid="133221" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

মুসকান জুবেরীর মত একটা শক্তিশালী চরিত্রে অভিনয় করানোর আগে মহম্মদ নাজিমউদ্দিনের লেখা উপন্যাসটি বাঁধনকে পাঠান সৃজিত। প্রকাশিত টিজারে আলো-আঁধারিতে সেই নারীকে দেখে আপ্লুত দর্শক। 
  
'রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি' সিরিজের শুটিং হয় পাঁচঘড়ায়। যে পুরনো বাড়িটি টিজারে দেখা যাচ্ছে সেখানে সত্যজিৎ রায় 'ঘরে বাইরে' ছবির শুটিং করেছিলেন। সেই বাড়িতেই এবার নতুন রহস্যের জাল বুনবেন মুসকান জুবেরী।
  
ছবির শুটিং হয় পাহাড়েও। সিকিমে কোভিড পরিস্থিতির পরেই ছবির শুটিংয়ের কাজ শুরু হয়। বাঁধনের অভিনয়ে খুশি পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। কারণ বাংলা ওয়েব সিরিজে 'ক্যানিবালিজম' নিয়ে কাজ সম্ভবত এই প্রথম।
  
বাংলাদেশেও বাঁধন ছোটপর্দায় খুবই পরিচিত মুখ। তাঁর বিভিন্ন নাটক ও সিরিয়াল সেদেশে খুবই আদৃত। কিন্তু এই ওয়েব সিরিজের অভিজ্ঞতা তাঁর কাছে একেবারেই অন্যরকম। তাঁর মতে, ছবিতে মহিলাদের জন্য 'হয় ভালো নয় খারাপ' চরিত্র লেখা হয়। মুসকান জুবেরীর চরিত্রটি ধূসর। তাই পরতে পরতে সেই চরিত্রকে সাতমাস ধরে অনলাইন ওয়ার্কশপের মাধ্যমে আবিষ্কার করেছেন বাঁধন।
  
ব্যক্তিগত জীবনে বাঁধন 'সিঙ্গল মাদার'। মেয়েকে নিয়েই অবসর সময় কাটে তাঁর। বিবাহ বিচ্ছেদের পরে মেয়ের কাস্টডি নিয়েও আইনি লড়াইয়ে জর্জরিত হয়েছেন তিনি। সেই যুদ্ধে জিতে বাঁধন ও তাঁর কন্যা একেবারেই বেঁধে বেঁধে থাকেন।

[embed]<iframe width="677" height="381" src="https://www.youtube.com/embed/DL0hy6NuxZo" title="YouTube video player" frameborder="0" allow="accelerometer; autoplay; clipboard-write; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen></iframe>[/embed]

প্রসঙ্গত, একটি অদ্ভুত রেস্তোরাঁকে ঘিরে গড়ে উঠেছে ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’ সিরিজের গল্প। এখানে রয়েছে অদ্ভুত সব খাবার। যেমন-নিরুপম নাল্লি নীহারি, মুস্কানি মিঠাই, আতর বিরিয়ানি, খাসনবিসের খো সুয়ে, শিকদার শিককাবাব ইত্যাদি। এসব খাবারের খ্যাতি চারদিকে ছড়িয়ে যায়। প্রচুর মানুষ এখানে খেতে আসেন। কিন্তু কেন? সেই রহস্য খুঁজতে গিয়ে বেরিয়ে আসে নানা বিস্ফোরক তথ্য।
 
বাংলাদেশের লেখক মোহাম্মদ নাজিম উদ্দিনের থ্রিলার উপন্যাস ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’ অবলম্বনে  নির্মিত হয়েছে ওয়েব সিরিজটি। ওপার বাংলার ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হইচই-এর ব্যানারে আগামী ১৩ আগস্ট মুক্তি পেতে যাচ্ছে সিরিজটি।

ওয়েব সিরিজটিতে বাঁধন ছাড়াও অভিনয় করেছেন টলিউডের জনপ্রিয় অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য, অঞ্জন দত্ত, রাহুল বোস, অনির্বাণ চক্রবর্তী প্রমুখ।

আমারসংবাদ/এডি