Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

এবার ‘ইত্যাদি’ স্বপ্নের মেট্রোরেলের ডিপোতে

বিনোদন প্রতিবেদক

জুলাই ২৬, ২০২১, ১১:৩০ এএম


এবার ‘ইত্যাদি’ স্বপ্নের মেট্রোরেলের ডিপোতে

জনপ্রিয় টেলিভিশন ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেলের প্রধান ডিপোতে। করোনার কারণে এই প্রথম অনুষ্ঠানে কোনো দর্শককে আমন্ত্রণ জানানো হয়নি।

‘ইত্যাদি’তে এবার গান রয়েছে দুটি। মোহাম্মদ রফিকউজ্জামানের কথা ও মনোয়ার হোসেন টুটুলের সুরে দেশাত্মবোধক একটি গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন। সংগৃহীত কথা ও সুরে নতুনভাবে রেকর্ড করা অন্য একটি গানে কণ্ঠ দিয়েছেন তসিবা। র‌্যাপ অংশ গেয়েছেন মাহমুদুল হাসান (দাদু)। সংগীতায়োজন করেছে নাভেদ পারভেজ। নৃত্য পরিবেশন করেছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীরা। থাকছে স্বপ্নের মেট্রোরেলের ইতিহাস, অগ্রগতির বিভিন্ন কারিগরি দিক, সুবিধাসমূহের ওপর তিনটি তথ্যভিত্তিক প্রতিবেদন।

এ ছাড়া রয়েছে নাটোরের বড়াইগ্রাম উপজেলার প্রকৌশলী মো. আমিনউল্লাহর ওপর একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন এবং গ্রিসে ধারণকৃত অলিম্পিক স্টেডিয়ামের প্রায় ৩ হাজার বছরের পুরনো ইতিহাস থেকে বর্তমান ইতিহাসের ওপর নির্মিত একটি প্রতিবেদন। মামা, প্রয়াত অভিনেতা আব্দুল কাদেরের মৃত্যুর পর ভাগ্নে আফজাল শরীফকে এই প্রথম দেখা যাবে ‘ইত্যাদি’তে। নিয়মিত পর্বসহ রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।বরাবরের মতো এবারও অনুষ্ঠানটির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- মাসুম আজিজ, আমিরুল হক চৌধুরী, সোলায়মান খোকা, জিয়াউল হাসান কিসলু, শবনম পারভীন, আফজাল শরীফ, কামাল বায়েজিদ, জামিল হোসেন, জিয়াউল হক পলাশ, শামীম, আনন্দ খালেদসহ অনেকে। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন রানা ও মামুন।

‘ইত্যাদি’র এই পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে আগামী ৩০ জুলাই রাত ৮টার বাংলা সংবাদের পর। এটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

প্রসঙ্গত, ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও জনগুরুত্বপূর্ণ স্থানসমূহে কয়েক বছর ধরে ‘ইত্যাদি’ ধারণ করা হয়। এবার সেই ধারায় স্বপ্নের মেট্রোরেলের ডিপোতে।

আমারসংবাদ/জেআই