Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

অনুদানের সাত সিনেমায় ফেরদৌস

বিনোদন প্রতিবেদক 

বিনোদন প্রতিবেদক 

মে ১৬, ২০২২, ০১:৫৭ এএম


অনুদানের সাত সিনেমায় ফেরদৌস

বাংলাদেশের নায়কদের মধ্যে সর্বাধিক অভিনয়ের স্বীকৃতিস্বরূপ সর্বাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন যিনি— তিনি হচ্ছেন নায়ক আলমগীর। আর এর পরপরই যার অবস্থান, তিনি হচ্ছেন চিত্রনায়ক ফেরদৌস।

এরমধ্যে সরকারি অনুদানের সিনেমায় অভিনয় করেও ফেরদৌস দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। সৈয়দ ওয়াহিদুজ্জামান ডায়মণ্ড পরিচালিত ‘গঙ্গাযাত্রা’ এবং সাইফুল ইসলাম মান্নু পরিচালিত ‘পুত্র’ সিনেমায় অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছিলেন। 

প্রযোজক-পরিচালকরাও কেন যেন সরকারি অনুদানে ফেরদৌসকে নিয়ে সিনেমা নির্মাণ করতে ভীষণ স্বাচ্ছন্দ্যবোধ করেন। যে কারণে ফেরদৌসের হাতে এখন সরকারি অনুদানের সাতটি সিনেমা আছে। যার মধ্যে কয়েকটির কাজ শেষ, কয়েকটির কাজ কিছু কিছু করে বাকি আছে।

সিনেমাগুলো হচ্ছে : আফজাল হোসেনের ‘মানিকের লাল কাঁকড়া’, হূদি হকের ‘১৯৭১ সেইসব দিন’, জেডএইচ মিন্টুর ‘ক্ষমা নেই’, মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’, শুদ্ধমান চৈতন্য’র ‘দামপাড়া’, নূরে আলমের ‘রাসেলের জন্য অপেক্ষা’ ও শাহীনের ‘মাইক’। 

চিত্রনায়ক ফেরদৌস বলেন, ‘সরকারি অনুদানের সিনেমাগুলো খুব ভালো ভালো বিষয়কে, ঘটনাকে কেন্দ্র করে হয়। প্রত্যেক বছরই যদি সবাই নিজ নিজ দায়িত্ব নিয়ে সিনেমার কাজ শেষ করে ফেলত, তাহলে সিনেমায় ট্রাফিক জ্যাম হতো না। আর এখন সরকার অনুদানের পরিমাণও অনেক বাড়িয়েছে। সেই ক্ষেত্রে নির্মাতাদের উচিত নিষ্ঠার সাথে সিনেমা দ্রুত নির্মাণ করে মুক্তির ব্যবস্থা করা। 

আর আমি এমন কিছু কাজ করে যেতে চাই, যা মানুষের মনে দাগ কেটে যাবে, যেগুলো আমাকে আজীবন বাঁচিয়ে রাখবে। সরকারি অনুদানের সিনেমায় যখন কাজ করার প্রস্তাব আসে, তখন গল্প মনোযোগ দিয়ে শুনি, চেষ্টা করি ভালো গল্পের সিনেমার সঙ্গে থাকতে। 

অনুদানের সিনেমায় নিজেকে ভাঙার অনেক সুযোগ থাকে। মুক্তিযুদ্ধভিত্তিক অনেক সিনেমায় আমি অভিনয় করেছি। আমার কাছে মনে হয়েছে এসব সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে মুক্তিযোদ্ধাদের প্রতিও আমার শ্রদ্ধা জানানো হচ্ছে। আর আগামী প্রজন্মের জন্য এসব সিনেমা প্রামাণ্য দলিল হিসেবে থেকে যাবে।’

ফেরদৌস জানান তার অভিনীত নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত ‘গাঙচিল’ ও ‘জ্যাম’ সিনেমা দু’টি রয়েছে মুক্তির অপেক্ষায়। অভিনয়ের পাশাপাশি ফেরদৌস উপস্থাপনাতেও ভীষণ ব্যস্ত সময় কাটান। উপস্থাপনার সাধারণত তারসঙ্গে থাকেন নায়িকা পূর্ণিমা।
 

Link copied!