Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

ভাই-বোনের ‘একটি সুন্দর কবিতা একটি সুরেলা গান’

বিনোদন প্রতিবেদক 

বিনোদন প্রতিবেদক 

মে ২৬, ২০২২, ০১:৩৪ এএম


ভাই-বোনের ‘একটি সুন্দর কবিতা একটি সুরেলা গান’

আমাদের বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের গর্ব প্রয়াত বরেণ্য সঙ্গীতশিল্পী বশির আহমেদ। এই প্রজন্মের অনেক দর্শক শ্রোতা হয়তো বা ‘অনেক সাধের ময়না আমার বাঁধন কেটে যায়’, ‘ পিঞ্জর খুলে দিয়েছি’, ‘ডেকোনা আমারে তুমি কাছে ডেকোনা’, ‘খুঁজে খুঁজে জনম গেলো’,‘ সজনীগো ভালোবেসে এত জ্বালা কেন বলোনা’, ‘ আমাকে পুড়াতে যদি এত লাগে ভালো’ এই গানগুলো শুনেছেন, কেউ কেউ হয়তো মনের অজান্তেও গেয়েও উঠেন। 

এই গানগুলোই আমাদের সঙ্গীতাঙ্গনকে সমৃদ্ধ করেছে। বাংলা গানের ইতিহাসকে ঐতিহ্যবাহী করে গড়ে তুলেছে। এই গান যার কণ্ঠের তিনি দেশবরেণ্য সঙ্গীতশিল্পী বশির আহমেদ। তার গানের যৌবনকাল থেকে বলা যায় মৃত্যুর আগপর্যন্ত তিনি এদেশের গানপ্রেমী শ্রোতা দর্শককে মুগ্ধ করে গেছেন। সেই বশির আহমেদরই সন্তান হোমায়রা বশির ও রাজা বশির। দুই ভাই বোনও বাবার আদর্শকে লালন করে নিয়মিত গানের চর্চায় মগ্ন। 

নতুন নতুন গান সৃষ্টিতেও মগ্ন তারা। বিনয়ের সাথে হোমায়রা, রাজা স্বীকারও করেন বাবাকে ছাপিয়ে যেতে পারবেন না তারা। কিন্তু বাবার গানকে, বাবার আদর্শকে বাঁচিয়ে রাখতে তারা গানে নিয়মিত। সেই ধারাবাহিকতায় দুই ভাই-বোন নতুন একটি গান গেয়েছেন। গানের নাম ‘একটি সুন্দর কবিতা, একটি সুরেলা গান’। 

হোমায়রা ও রাজা গানটি গেয়েছেন বাংলাদেশ বেতারের জন্য। গানটি প্রযোজনা করেছে বাংলাদেশ বেতারেরই একজন প্রযোজক। গানটির সুর সঙ্গীত করেছেন রাজা বশির। গানটি প্রসঙ্গে হোমায়রা বশির বলেন,‘ কিছুদিনের জন্যই আমার ভাই রাজা দেশে এসেছে। দেশের বাইরে চলে যাওয়ার ভীষণ তাড়া। তাই তাকে দিয়ে কিছু গান দেশে থাকাবস্থাতেই করে রেখে দেয়ার চেষ্টা করছি। 

সেই চেষ্টারই ফসল এই নতুন গানটি। গানটির কথা আমার কাছে ভালোলেগেছে বিধায় গানটি দুই ভাই বোন মিলে গাইলাম। যিনি গানটি প্রযোজনা করেছেন তার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা, ভালোবাসা। আশা করছি গানটি প্রচারে এলে ভালোলাগবে সবার। আর আমার আব্বু আম্মুর জন্য সবাই দোয়া করবেন তারা যেন বেহেশতবাসী হন।’ গানটি লিখেছেন সোহাগ রেজা। 

গানটি প্রসঙ্গে রাজা বশির বলেন,‘ গানটির কথা’র সঙ্গে সামঞ্জস্য রেখেই গানটির সুর সঙ্গীত করেছেন। বেতার কর্তৃপক্ষ খুউব পছন্দ করেছেন। হোমায়রা আপাও খুউব পছন্দ করেছেন। দুই ভাই বোন ভীষণ আন্তরিকতা দিয়ে গানটি গেয়েছি। আশা করা যায় ভালোলাগবে সবার।’ শিগগিরই গানটি বেতারে প্রচারে আসবে।